শেষ মুহূর্তে পছন্দের বই সংগ্রহে ব্যস্ত পাঠকরা

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

শেষ মুহূর্তে পছন্দের বই দেখছেন পাঠক

শেষ মুহূর্তে পছন্দের বই দেখছেন পাঠক

বইমেলা প্রাঙ্গণ থেকে: আকাশে মেঘের আনাগোনা। এই বুঝি বৃষ্টি আসছে কিন্তু নামছে না। আজ সারাদিনই আকাশে মেঘের এমন লুকোচুরির খেলা চলছে। এমন আবহাওয়া কার না ভালো লাগে। মন মাতানো এই আবহাওয়ায় পাঠকে জমজমাট বইমেলাও। প্রাণের মেলায় পাঠকরা নতুন বই কেনার সময় পাবে আর মাত্র তিনদিন। তাই পছন্দের লেখকের বই সংগ্রহে মেলার এই প্রান্ত থেকে অন্য প্রান্তে ঘুরে বেড়াচ্ছে তারা।

মেলা থেকে বই কিনছেন পাঠক

বুধবার (২৬ ফেব্রুয়ারি) মাসব্যাপী চলা অমর একুশে গ্রন্থমেলার ২৫তম দিনে মেলা প্রাঙ্গণ উন্মুক্ত হওয়ার পর থেকে এমন দৃশ্য চোখে পড়ে।

বিজ্ঞাপন

বইমেলার শুরুর দিকে পাঠকদের পাশাপাশি ঘুরতে আসে অনেকে দর্শনার্থীও। কিন্তু বইমেলা শেষের দিকে হওয়ায় এখন আর ঘুরতে নয় মূলত বই প্রেমীরাই আসছেন তালিকা করে রাখা বই সংগ্রহ করতে।

স্টলে দাঁড়িয়ে বই দেখছেন পাঠক

এদিকে ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের পর থেকেই মেলায় পাঠক সমাগমের এমন দৃশ্য লক্ষ করা যাচ্ছে বলে জানান প্রকাশকরা।

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নাঈম নামে এক পাঠক বলেন, এটাই বইমেলাতে প্রশান্তির সময়। কারণ মেলা শুরুর দিকে মানুষের যেমন ভিড় থাকে শেষ সময়ে সেই ভিড় থাকে না। থাকে শুধু বই ‌প্রেমীদের আনাগোনা। শেষের দিকে মেলায় প্রকাশিত সকল বই প্রায় স্টলে পাওয়া যায়। তাই এই সময়টা বই কেনার একদম সঠিক সময়।

বইয়ের পাতা উল্টিয়ে দেখছেন পাঠক

ইডেন মহিলা কলেজের শিক্ষার্থী মিশু সুলতানা নামের এক পাঠক বলেন, শুরুর দিকে বেশ কয়েকবার বইমেলায় আসা হয়েছে। তখন কি কি বই এসেছে তা দেখতে আসতাম আর এখন মূলত কিনতে এসেছি।

বইমেলায় কথা হয় সময় প্রকাশনীর প্রকাশক ফরিদ আহমেদের সঙ্গে। তিনি বার্তা২৪.কমকে বলেন, গত কয়েক বছর ধরেই বইমেলার এটি একটি বিশেষ দিক। একুশে ফেব্রুয়ারির পর থেকে অন্য যেকোন সময়ের থেকে পাঠক সমাগম বেড়ে যায়। এবং তারা সত্যিকারের পাঠক। সেই হিসেবে বই বিক্রি ভালোই হচ্ছে।

বইয়ের পাতা উল্টিয়ে পড়ছেন পাঠক

এদিকে মেলার শেষ মুহূর্তেও প্রকাশ হচ্ছে বিভিন্ন লেখকের বই। তথ্য কেন্দ্র থেকে জানা যায়, মেলার ২৫তম দিনে নতুন বই প্রকাশ হয়েছে ১৫৬টি। আর এ পর্যন্ত মোট প্রকাশিত বইয়ের সংখ্যা দাঁড়িয়েছে ৪২৩৯টি।