সাব্বির খানের নতুন বই ‘রাজনীতির গ্যাড়াকলে ধর্ম’

  • ফিচার ডেস্ক
  • |
  • Font increase
  • Font Decrease

রাজনীতির গ্যাড়াকলে ধর্ম বইটির প্রচ্ছদ

রাজনীতির গ্যাড়াকলে ধর্ম বইটির প্রচ্ছদ

অমর একুশে গ্রন্থমেলা ২০২০-এ বর্ষাদুপুর থেকে প্রকাশিত হয়েছে রাজনৈতিক বিশ্লেষক সাব্বির খানের নতুন বই ‘রাজনীতির গ্যাড়াকলে ধর্ম’। এর আগে ২০১৭ সালে তাঁর রাজনৈতিক বিশ্লেষণাত্মক কলাম সংকলন ‘পোড়া মৃতদেহের রাজনীতি ও সময়ের গল্প’ অনিন্দ্য থেকে এবং ২০১৯ সালের বইমেলায় বর্ষাদুপুর থেকে প্রকাশিত হয় তাঁর আরো দুটি বই—‘ইউরোপের চিঠি’ ও ‘মানচিত্র যখন দাবার ঘর’।

সাব্বির খান স্বৈরশাসনবিরোধী আন্দোলনে সক্রিয়তার কারণে এরশাদ সরকারের রোষানলে পড়ে ১৯৮৯ সালে দেশত্যাগে বাধ্য হন এবং সুইডেনে রাজনৈতিক আশ্রয় লাভ করেন।

বিজ্ঞাপন

নতুন প্রকাশিত বইটির বিষয়বস্তু সম্পর্কে জানতে চাইলে বার্তা২৪.কমকে তিনি বলেন, “এর বিষয় মূলত ধর্মভিত্তিক রাজনীতির কুফল বর্ণনা। ধর্মভিত্তিক রাজনীতি মূল ধর্মের সৌন্দর্যকেই শুধু নষ্টই করে না, সেই সাথে কলুষিত করে সমাজ, দেশ সহ গোটা জাতিকে। আদর্শিক রাজনীতির প্রচণ্ড অভাবের সুড়ং পথ ধরে বাংলাদেশে অসুস্থ ধর্মভিত্তিক রাজনীতির অনুপ্রবেশ ঘটেছে বারবার এবং তা প্রায় দুই যুগের অধিক কাল ধরে এদেশেরই বিভিন্ন শাসকগোষ্ঠীর হাত ধরে।”

বইটি প্রসঙ্গে ছড়াকার লুৎফর রহমান রিটন মন্তব্য করেছেন—“বাংলাদেশের চলমান রাজনীতির বিশ্লেষণ-ভাষ্য এই বই। ভবিষ্যতের সমাজ বিজ্ঞানীদের জন্যে অত্যন্ত প্রয়োজনীয় একটি প্রকাশনা। মননশীল পাঠককে চিন্তার রসদ যোগাবে।”