সেরা লেখক ও সংগঠকের সম্মাননা পেলেন প্রকৌশলী জুনায়েদ

  • সেন্ট্রাল ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
  • |
  • Font increase
  • Font Decrease

সেরা লেখক ও সংগঠকের সম্মাননা পেলেন প্রকৌশলী জুনায়েদ

সেরা লেখক ও সংগঠকের সম্মাননা পেলেন প্রকৌশলী জুনায়েদ

বাংলাদেশ কবি-লেখক ফোরামের আয়োজিত তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী কবি-লেখক সম্মাননা-২০১৯ এ নাটোর জেলা থেকে সেরা লেখক ও সংগঠকের সম্মাননা পেয়েছেন প্রকৌশলী জুনায়েদ আহমেদ (সৈকত)।

সম্প্রতি বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে দিনব্যাপী অনুষ্ঠিত হয় এ সম্মাননা প্রদান অনুষ্ঠানটি। এতে বিভিন্ন ক্যাটাগরিতে বাংলাদেশ ও ভারতের খ্যাতনামা কবি, লেখক ও সাহিত্যিকদের সম্মাননা প্রদান করা হয়।

বিজ্ঞাপন

কবি মাইদুল ইসলাম মুক্তার সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- কবি নির্মলেন্দু গুণ, তারুণ্যের কবি রেজাউদ্দিন স্ট্যালিন, ছড়াকার আসলাম সানি, দেশবরেণ্য আবৃত্তিকার মাহিদুল ইসলাম মাহি, মাহমুদুল হাসান নিজামী, কবি ও অভিনেতা এবিএম সোহেল রশিদ, কামরুল ইসলাম, জ্ঞানতাপস ও গবেষক শামিমরুমি টিটন, শামসুদ্দিন হেলাল, সৈয়দ মাজহারুল পারভেজ, স্বদেশ কবি আবু বক্কর সিদ্দিক ও জাকির আবু জাফরসহ আরও অনেকে। অনুষ্ঠানে বাংলাদেশ এবং ভারতের কোলকাতা ও পশ্চিমবঙ্গের অনেক কবি-সাহিত্যিক অংশ নেন।

বইয়ের মোড়ক উন্মোচন করা হয়

নাটোর জেলা থেকে সম্মাননা প্রাপ্ত প্রকৌশলী জুনায়েদ আহমেদের বাড়ি সিংড়া উপজেলায়। তিনি সিংড়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক আব্দুল আজিজ মাস্টারের ছেলে এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি অনুষদের অধ্যাপক ড. ফিরোজ আহমেদের ছোট ভাই। তিনি রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে এমএসসি ও বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রি গ্রহণ করেন। বর্তমানে বিএসটিআইতে কর্মরত আছেন জুনায়েদ।

ছাত্রজীবন থেকেই তিনি লেখালেখি এবং সমাজসেবামূলক কাজের সঙ্গে সম্পৃক্ত। জুনায়েদ আহমেদ বেশকিছু জাতীয়, স্থানীয় ও অনলাইন পত্রিকার ক্যাম্পাস প্রতিনিধি ছিলেন এবং ‘ইঞ্জিনিয়ার্স ভয়েস’র প্রতিষ্ঠাতা ছিলেন। তিনি বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি, বাংলাদেশ মানবাধিকার কমিশন, আইইবি, রিওসা ও বাংলাদেশ কম্পিউটার সোসাইটিসহ আরও অনেক সংগঠনের আজীবন সদস্য হিসেবে কার্যকরী ভূমিকা রেখেছেন। তার লেখা বহু গল্প ও কবিতা বিভিন্ন পত্র-পত্রিকা ও ম্যাগাজিনে প্রকাশিত হয়েছে। তার সম্পাদিত উল্লেখযোগ্য ছোটগল্পের বই ‘জোনাকী পোকা’ এবং উপন্যাস ‘কাশেম আলীর রেডিও’।