বলেই ফেলুন ‘ভালবাসি’

  • মাকসুদা লিপি ও ফয়েজুল ইসলাম রিমেল
  • |
  • Font increase
  • Font Decrease

৮ ফেব্রুয়ারি প্রপোজ ডে/ প্রতীকী ছবি

৮ ফেব্রুয়ারি প্রপোজ ডে/ প্রতীকী ছবি

'প্রহরশেষের আলোয় রাঙা সেদিন চৈত্রমাস, তোমার চোখে দেখেছিলাম আমার সর্বনাশ।' রবীন্দ্রনাথের লেখা এই সর্বনাশ যদি আপনার চোখেও হয়। তাহলে চৈত্রের অপেক্ষা না করে ফাগুনের আগেই পছন্দের মানুষটিকে জানিয়ে দিতে পারেন আপনার সর্বনাশের কথা।

 ‘মিলন হবে কতদিনে, আমার মনের মানুষেরও সনে‘ কেউ কেউ হয়ত এই কথাগুলো বসে বসে ভাবছেন অথবা মনের মানুষকে নিয়ে স্বপ্ন দেখছেন, কবে হবে তার সাথে মিল।

বিজ্ঞাপন

ভালবাসার মানুষটিকে নিয়ে স্বপ্ন দেখছেন ঠিকই কিন্তু মুখ ফুটে প্রেম অথবা বিয়ের প্রস্তাব দিতে পারছেন না। আপনি প্রস্তাব দিন আর নাই বা দিন আজ ৮ ফেব্রুয়ারি (শুক্রবার) কিন্তু প্রপোজ ডে অর্থাৎ প্রস্তাব দিবস।

ফেব্রুয়ারি মাস একদিকে যেমন শোকের মাস অন্যদিকে প্রেম-পিয়াসীদের জন্য ভালোবাসার মাস। ৭ ফেব্রুয়ারি থেকে ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত এ কটা দিনকে ভ্যালেনটাইন উইক বলা হয়।

ভ্যালেনটাইনের শুরুটা হয় রোজ ডে দিয়ে। এরপর এক এক করে প্রপোজ ডে, চকলেট ডে, টেডি ডে, প্রমিস ডে, হাগ ডে, কিস ডে ও সর্বশেষ উদযাপন করা হয় ভ্যালেনটাইন ডে। আর রোজ ডের ঠিক পরেরদিনই শুরু হয় প্রপোজ ডে।

এদিন প্রেমিক-প্রেমিকারা তাদের মনের মানুষদের সঙ্গে না বলা কথা শেয়ার করে থাকেন। আজ শুক্রবার ছুটির দিনে ভালোবাসার মানুষটিকে একবার মুখ ফুটে বলেই ফেলুন ভালবাসি, ভালবাসি। না হলে পরে পস্তাতে হবে।

গীতিকার কবির বকুলের লেখা একটি গান নিশ্চয় শোনা আছে, ‘ভালোবাসি এ কথাটি হয়নি বলা, একই পথে কারও সাথে হয়নি চলা, তাই প্রেম এল না জীবনে’।

এ গানটি তাদের জন্য, যারা তাদের ভালোবাসার মানুষটিকে এখনও বলেতে পারেনি ভালোবাসি। না হলে জীবনে আর প্রেম আসবে না।

অনেক সময় প্রেমিক বা প্রেমিকা অপেক্ষা করে কবে তার ভালোবাসার মানুষটি সামনে এসে বলবে আমি তোমাকে ভালোবাসি। অপেক্ষার প্রহর গুণতে গুণতে যখন কেউ কারো সাড়া না পায় বাধ্য হয়ে তখন মনের মানুষটি আরেকজনের হয়ে যায়।

আর যারা আগে থেকেই প্রস্তাব দিয়ে দিয়েছেন, তারাও পারেন নতুন করে প্রপোজ দিয়ে প্রিয় মানুষটিকে সারপ্রাইজ দিতে। সারপ্রাইজ পেতে কে না ভালোবাসে! তাই আজকে প্রপোজ ডের মুহূর্তগুলো স্মরণীয় করে রাখতে পারেন একটু ভিন্নভাবে প্রেমের প্রস্তাব দিয়ে।

ভালোবাসার মানুষটির চোখে হাত রেখে তার হাতে গোলাপ দিয়ে বলে দিতে পারেন ভালোবাসি, অথবা প্রথম দেখাতে যেখানে ভালো লেগেছিল সেখানে যেয়েও জানাতে পারেন মনের কথাটি। কেউ কেউ প্রিয় মানুষটির  হাতে হাত রেখে বলতে পারেন, ‘সারাজীবন তোমার পাশে থাকতে চাই।’

কবিতা ছাড়াও বিভিন্ন কার্ড কিংবা পছন্দের মানুষটির পছন্দের কিছু উপহার দিয়ে তার কাছে প্রেম নিবেদন করতে পারেন। এছাড়া কবি শামছুর রহমানের মতো ক্যামেলিয়া হাতে দাঁড়িয়ে থাকতে পারেন প্রেমিকের দরজায়। আর যথাযোগ্য নিবেদন শেষে প্রেম গৃহীত হলেই স্মরণীয় করে রাখতে পারবেন আসন্ন ভালোবাসা দিবসটি।

ভালোবাসাকে ঘিরেই এই পৃথিবী। ভালোবাসার জন্য অনেকে জীবন দিতেও প্রস্তুত। ইতিহাস থেকে দেখা যায় এই ভালোবাসার জন্য জীবন দিয়েছেন লাইলী-মজনু, শিরি-ফরহাদ। তাই তাদের স্মরণে আজকের প্রপোজ ডে-তে সবার মনে রাখা উচিত ভালোবাসার জন্য জীবন দিয়ে নয়, ভালোবাসা দিয়েই ভালোবাসার মানুষটির পাশে থাকা।

‘কোনোদিন, আচমকা একদিন

ভালাবাসা এসে যদি হুট করে বলে বসে,

‘চলো যেদিকে দুচোখ যায় চলে যাই’

যাবে?’

হ্যাঁ, যাবো কথাটি দিয়েই যেন শুরু হয় প্রেমিক-প্রেমিকাদের পথ চলা।