জুয়েল সাদতের কাব্যগ্রন্থ ‘সাদা মার্জিন’ এর মোড়ক উন্মোচন

  • নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আমেরিকা প্রবাসী কবি সাংবাদিক জুয়েল সাদতের নতুন কবিতার বই সাদা মার্জিনের মোড়ক উন্মোচন করা হয়েছে। এসময় সিলেট মহিলা কলেজের সদ্য অবসরপ্রাপ্ত প্রিন্সিপাল হায়াতুল ইসলাম আকঞ্জি বলেন, জুয়েল আমার একজন শুধু ছাত্র নয়৷ সে আমার স্বজন। আমি তাকে চিনি ৯০ সাল থেকে এত গতিময় তরুণ আমি কম দেখেছি। আমেরিকার মত একটি গতিশীল দেশে থেকে তার বহুমাত্রিক কাজ আমাকে সম্মোহিত করে। এটি নিয়ে তার তিনটি প্রকাশনায় থাকার সৌভাগ্য হয়েছে। তার সাহিত্য চর্চা আমাকে অনেক কিছু শিখিয়েছে।

তিনি আরো বলেন, গত বছর তার কবিতার সিডির প্রকাশনা করলাম, সে বিদেশ থাকে বলে মনে হয় না। লেখালেখিতে তার দেশের সামসাময়িক বিষয় আমাকে নতুন করে ভাবিয়ে তুলে। আমি এই প্রতিভাবান লেখক যে আমার ছাত্র তার জন্য গর্বিত। আমি তার অনেক শুভ কামনা করি।

মঙ্গলবার (৫ জানুয়ারি) সকাল ১০টায় নগরের টুকেরবাজারস্থ হাজী আব্দুস সাত্তার বহুমুখী উচ্চ বিদ্যালয়ে গল্পকার মিনহাজ ফয়সলের সঞ্চালনায় ও আবুল মনসুর মো. খালেদ এর সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- সিলেটের শিক্ষাবিদ প্রফেসর হায়াতুল ইসলাম আকঞ্জি।

বিজ্ঞাপন
বক্তব্য রাখছেন হায়াতুল ইসলাম আকঞ্জি। ছবি: সংগৃহীত

তিনি তার বক্তব্যে আরো উল্লেখ করেন, তরুণদের নিয়ে গড়ে উঠা সাহিত্য ডটকম প্রশংসার দাবিদার। তরুণদের নিয়ে গড়া প্ল্যাটফর্ম ‘সাহিত্য ডটকম (তারুণ্যের স্বপ্নঘর)’ এ অনুষ্ঠানের আয়োজন করে। হাফিজ ইমদাদুল হক নাদিমের কোরআন তিলাওয়াতের শুরু হওয়া এই অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সমাজকর্মী ইমরান ইমন।

এছাড়াও উপস্থিত ছিলেন- শাবিপ্রবির রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক শাহাদাত চৌধুরী, কবি মামুন সুলতান, কবি জুনায়েদ খোরাসানি, রাজা জিসি হাই স্কুলের প্রধান শিক্ষক হাবিবুর রহমান, ৬ নং টুকেরবাজার ইউনিয়নের চেয়ারম্যান শহিদ আহমেদ, বিশিষ্ট সমাজসেবী এ কে এম তারেক (কালাম), বিশিষ্ট মুরুব্বী মিসবাহ উদ্দিন প্রমুখ।

অনুষ্ঠানে সকল অতিথিদের সাদা মার্জিন গ্রন্থটি প্রদান করা হয়।

উল্লেখ্য, সিলেটের দোআঁশ প্রকাশন থেকে প্রকাশিত সাদা মার্জিন কবিতার বইটি সিলেটের প্রকাশনা জগতে নতুন মাত্রা যোগ করেছে। মোট ৪২টি কবিতায় কবি জুয়েল সাদতের ৪২টি ছবি সংযুক্ত রয়েছে। পাশাপাশি এই প্রঁথম বইটিতে দুটো প্রচ্ছদের সম্মেলন ঘটানো হয়েছে। প্রচ্ছদ ও অলঙ্করণ করেছেন দোআঁশের লুতফুর রহমান তোফায়েল। বইটি বিপননে আছে রকমারি, বইবাজার, নির্বাচিত, কানামাছি। বইটির রিয়ালিটি সাদাত ফাউন্ডেশনে দানকৃত। বইটি শিগগিরই বাজারে পাওয়া যাবে বলে জানান প্রকাশক লুতফুর রহমান তোফায়েল।