কেরানীগঞ্জে বিকাশ-বিশ্বসাহিত্য কেন্দ্রের বইপড়া কর্মসূচি

  • সেন্ট্রাল ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

বইপড়া কর্মসূচিতে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা, ছবি: সংগৃহীত

বইপড়া কর্মসূচিতে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা, ছবি: সংগৃহীত

ঢাকার কেরানীগঞ্জ উপজেলার কলাতিয়া উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে বই বিতরণের মাধ্যমে বইপড়া কার্যক্রম সম্প্রসারণ করলো বিশ্বসাহিত্য কেন্দ্র।

মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠান বিকাশ এর সহায়তায় মঙ্গলবার (৯ এপ্রিল) উক্ত বিদ্যালয়ে এই বই বিতরণ ও বইপড়া সম্প্রসারণ কার্যক্রম সম্পন্ন হয়।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্বসাহিত্য কেন্দ্রের পরিচালক শামীম আল মামুন, বিকাশ লিমিটেড এর হেড অব রেগুলেটরি এন্ড কর্পোরেট অ্যাফেয়ার্স হুমায়ুন কবির, দুবারের এভারেস্ট বিজয়ী একমাত্র বাংলাদেশি এম. এ মুহিত ও শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক মোঃ এনামুল হক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেছেন শাহ জাহান ভূঁইয়া, কোয়ার সদস্য কলাতিয়া উচ্চ বিদ্যালয়।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিশ্বসাহিত্য কেন্দ্রের যুগ্ম-পরিচালক মেসবাহ উদ্দিন আহমেদ সুমন।

আগামী প্রজন্মের মাঝে বই পড়ার অভ্যাস গড়ে তুলতে দেশের দায়িত্বশীল করপোরেট প্রতিষ্ঠান বিকাশ ২০১৪ সাল থেকে এই বইপড়া কর্মসূচির সাথে যুক্ত রয়েছে। বিকাশ এখন পর্যন্ত এই কার্যক্রমের আওতায় এ বছরের ৪০ হাজারসহ দুই লাখের বেশি বই বিতরণ করেছে। সারাদেশের ৪০০টি স্কুলে এ বছরের বইগুলো বিতরণ করা হবে।

দেশে আলোকিত মানুষ গড়ার স্বপ্ন নিয়ে বিশ্বসাহিত্য কেন্দ্র গত ৪০ বছর ধরে সারাদেশে স্কুল ও কলেজের শিক্ষার্থীদের জন্য নানাবিধ উৎকর্ষ কার্যক্রম পরিচালনা করে আসছে। দেশভিত্তিক উৎকর্ষ কার্যক্রম এর মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য কর্মসূচি। বর্তমানে সারাদেশে এই কর্মসূচির আওতায় সারাদেশে প্রায় ২০০০ শিক্ষা প্রতিষ্ঠানের ২ লাখ শিক্ষার্থী রয়েছে।

২০১১ সালে কার্যক্রম শুরু করা বিকাশ লিমিটেড ব্যাংকিং সেবা ভেতরে এবং বাইরে বাংলাদেশের একটি বিশাল জনগোষ্ঠীকে নানা ধরনের মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস দিয়ে আসছে। বিকাশ- ব্র্যাক ব্যাংক, ইউএস ভিত্তিক মানি ইন মোশন, ওয়ার্ল্ড ব্যাংক গ্রুপের অন্তর্গত প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশন, বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এবং অ্যান্ট ফিন্যান্সিয়াল-এর যৌথ মালিকানাধীন একটি প্রতিষ্ঠান।