ঈদে ত্বকের যত্নে সহজ তিন ফেস মাস্ক

  • ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল
  • |
  • Font increase
  • Font Decrease

ফেস মাস্কের ব্যবহারে ত্বক এমন প্রাণবন্ত হয়ে উঠবে, ছবি: সংগৃহীত

ফেস মাস্কের ব্যবহারে ত্বক এমন প্রাণবন্ত হয়ে উঠবে, ছবি: সংগৃহীত

সবাই চায় ঈদে নিজেকে প্রাণবন্ত দেখাতে।

ত্বক যদি সুস্থ ও সুন্দর না থাকে তবে মেকআপের ত্বকের ক্লান্তিকে ঢাকতে পারবে না। সে জন্যেই ঈদের আগে ত্বকের জন্য চাই উপকারী ফেস মাস্ক।

এই ফেস মাস্ক তৈরি করা যাবে ঘরে বসে একদম ঘরোয়া কয়েকটি উপাদানের সাহায্যেই। ঈদের আগের কয়েকদিনের মাঝে চেহারার মাঝে প্রাণবন্ত ভাব ফুটিয়ে তুলতে চাইলে তিনটি সহজ ও চমৎকার ফেস মাস্কের মাঝ থেকে বেছে নিতে হবে নিজের পছন্দনীয় ও ত্বকের সাথে মানানসই ফেস মাস্ক।

বিজ্ঞাপন

দুধ ও ময়দার ফেস মাস্ক

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/01/1559391117151.jpg

এই ফেস মাস্ক তৈরিতে প্রয়োজন হবে তিন টেবিল চামচ ময়দা, ১/৪ কাপ দুধ ও একটি লেবুর রস। সবগুলো উপাদান একত্রে একটি পাত্রে ভালোভাবে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করতে হবে। তৈরিকৃত পেস্টটি পুরো মুখে ম্যাসাজ করে ২০ মিনিট রেখে দিয়ে ধুয়ে ফেলতে হবে এবং ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।

মেয়নেজের ফেস মাস্ক

এই ফেস মাস্ক তৈরিতে প্রয়োজন হবে আধা কাপ মেয়নেজ, দুই টেবিল চামচ দই ও আধা চা চামচ অলিভ অয়েল। সকল উপাদান ভালোভাবে মিশিয়ে নিয়ে মুখের ও গলার অংশে ম্যাসাজ করে ২০-৩০ মিনিট রেখে দিতে হবে। এরপর পানিতে মুখ ধুয়ে নিতে হবে।

ইস্ট-মধুর ফেস মাস্ক

এর জন্য প্রয়োজন হবে এক টেবিল চামচ ইন্সট্যান্ট ইস্ট, দুই টেবিল চামচ গরম দুধ ও এক টেবিল চামচ মধু। প্রথমে গরম দুধে ইস্ট মিশিয়ে কিছুক্ষণ অপেক্ষা করে এরপর এতে মধু মেশাতে হবে। ফেস মাস্ক তৈরি হয়ে গেলে মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করে ঠাণ্ডা পানিতে মুখ ধুয়ে নিতে হবে।

আরও পড়ুন: সৌন্দর্যচর্চায় মধুর চমৎকার চার ব্যবহার

আরও পড়ুন: তৈলাক্ত ত্বকের যত্নে ঘরে তৈরি দুই ময়েশ্চারাইজার