ফেক ভিউ’র তোয়াক্কা করবে না ইউটিউব

  • টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ইউটিউবের ইলাস্ট্রেশন, ছবি: সংগৃহীত

ইউটিউবের ইলাস্ট্রেশন, ছবি: সংগৃহীত

অনলাইনে ভিডিও দেখার জনপ্রিয় প্ল্যাটফর্ম ইউটিউবের মিউজিক চার্ট সিস্টেমে বড় পরিবর্তন আনা হয়েছে। সম্প্রতি ইউটিউবের অনুসন্ধানে দেখা যায়, শিল্পীরা তাদের চ্যানেলে ভুয়া ভিউ ব্যবহার করে ভিডিওর ভিউ বাড়াচ্ছে।

এজন্য এখন ইউটিউব আর ভিউর ওপর নির্ভর করে বিজ্ঞাপন দেখাবে না। মিউজিকের টপ চার্ট নির্ধারণ হবে সত্যিকারের ভিউ গণনা করে। ইউটিউবের ভাষায় যাকে বলা হচ্ছে ‘অর্গানিক প্লে’।

বিজ্ঞাপন

দ্য ভার্জের প্রতিবেদন অনুযায়ী, ইউটিউবে টপচার্ট নির্ধারণ নীতমালা এবং বিলবোর্ড, নীলসনের মতো টপ চার্টিং সংস্থার নীতিগুলির সঙ্গে সঙ্গতি রেখে টপচার্ট নির্ধারণ করা হবে। তাই শিল্পীদের র‍্যাংকিং তালিকা নির্ধারণ হবে এখন অর্গানিক প্লে’র ওপর ভিত্তি করে।

সেই সঙ্গে ইউটিউবে প্রকাশিত ভিডিওর ২৪ ঘণ্টার রিপোর্টিং সিস্টেমেও পরিবর্তন আনা হয়েছে। এখন শুধুমাত্র বিশ্বাসযোগ্য সোর্স, লিংকের মাধ্যমে ভিউ হওয়া সংখ্যার ওপর ভিত্তি করে র‍্যাংকিং করা হবে। অর্থাৎ অটোমেটেড পদ্ধতি বা অন্য কোনো মাধ্যম ব্যবহার করে ভিউ হলে তা গণ্য হবে না।

সম্প্রতি ভারতের র‍্যাপ সংগীত তারকা বাদশাহ’র গান পাগল’র এক দিনে ভিউ হয় ৭৫ মিলিয়ন। যা ইউটিউবের পূর্বের সব রেকর্ড ভেঙ্গে দেয়। পরবর্তীতে এ গানের ভিউ সংখ্যা নিয়ে সন্দেহ প্রকাশ করা হয়েছে।

সূত্র: ইন্দো এশিয়ান নিউজ সার্ভিস