ফণীর প্রভাবে রাজশাহীতে বাতাসের বেগ ক্রমেই বাড়ছে

  • স্টাফ করেসপন্ডেন্ট, রাজশাহী, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

রাজশাহীতে বাতাসের বেগ ক্রমেই বাড়ছে / ছবি: বার্তা২৪

রাজশাহীতে বাতাসের বেগ ক্রমেই বাড়ছে / ছবি: বার্তা২৪

সুপার সাইক্লোন ফণীর প্রভাবে রাজশাহীতে বাতাসের বেগ বাড়ছেই। শুক্রবার (৩ মে) দিবাগত রাত আড়াইটার দিক থেকে রাজশাহী জুড়ে ২২ থেকে ২৫ কিলোমিটার বেগে বাতাস বইছে। সঙ্গে কখনো গুঁড়ি গুঁড়ি বৃষ্টি আবার কখনো মাঝারি বৃষ্টি হচ্ছে। ফলে শনিবার (০৪ মে) সকাল নাগাদ রাজশাহীতে ফণী আঘাত হানার সম্ভাবনা প্রবল হচ্ছে।

রাজশাহী আবহাওয়া অধিদফতরের উচ্চ পর্যবেক্ষক আব্দুস সালাম রাত সোয়া ৩টার দিকে বার্তা২৪.কমকে জানান, রাজশাহীতে বাতাসের গতিবেগ ক্রমেই বাড়ছে। সবশেষ রাত ৩টায় বাতাসের গতিবেগ ছিল ২৩.৫ কিলোমিটার। ওই সময়ে বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ২.৪ মিলিমিটার।

বিজ্ঞাপন

এর আগে সন্ধ্যায় রাজশাহী আবহাওয়া অধিদফতর জানিয়েছিল, সন্ধ্যায় সাড়ে ৬টার দিকে রাজশাহীতে সর্বোচ্চ ৪.৬০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। ওই সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১০ কিলোমিটার।

এদিকে, রাত আড়াইটার দিকে বাইরে বের হয়ে দেখা গেছে, ঝড়ো গতিতে শোঁ শোঁ করে বাতাস বইছে। সঙ্গে হালকা বৃষ্টিপাত হচ্ছে। আকাশে মেঘের ব্যাপক ঘনঘটা। বিজলি চমকাচ্ছে এবং মাঝেমধ্যেই হালকা বজ্রপাতের শব্দ যাচ্ছে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/04/1556921286898.JPG

এদিকে, রাজশাহীতে ফণী মোকাবেলায় জেলা প্রশাসন সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে। প্রায় সাড়ে পাঁচ হাজার স্বেচ্ছাসেবী দুর্যোগপ্রবণ এলাকায় কাজ করছে। জেলা প্রশাসনের কার্যালয়ে চালু করা হয়েছে ২৪ ঘণ্টার জরুরি নিয়ন্ত্রণ কক্ষ।

নিয়ন্ত্রণ কক্ষের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা আমিনুল ইসলাম বার্তা২৪.কমকে জানান, আগাম সতর্কতা হিসেবে নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। ফণী সংক্রান্ত যেকোনো ধরনের তথ্য জানতে ০১৭০০ ৭১৬৭০২ ও ০৭২১-৭৭২৯৯০ নম্বরে কল করে জানা যাবে। পাশাপাশি কেউ বিপদাপন্ন পরিস্থিতিতে আক্রান্ত হলে এই নম্বরগুলোতে ফোন করে জানালে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

আবহাওয়া অফিসের সতর্ক বার্তায় বলা হয়েছে, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ৭ নম্বর বিপদ সংকেত, চট্টগ্রাম সমুদ্রবন্দরকে ৬ নম্বর বিপদ সংকেত এবং কক্সবাজার সমুদ্রবন্দরকে ৪ নম্বর হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটারে মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১০০ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১২০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

ঘূর্ণিঝড় ফণী কিছুটা দুর্বল হয়ে ভারতের উপকূলীয় ওড়িশায় অবস্থান করছে। এটি আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে শনিবার সকালের মধ্যে খুলনা ও তৎসংলগ্ন বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল এলাকায় পৌঁছাতে পারে। ফণীর প্রভাবে বাংলাদেশের আকাশ মেঘাচ্ছন্ন রয়েছে এবং দেশের অনেক স্থানে বৃষ্টি হচ্ছে।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটারে মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১০০ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১২০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

আরও পড়ুন: ফণী নিয়ে উৎকণ্ঠায় রাজশাহীর আম চাষিরা

আরও পড়ুন: রাজশাহীতে আশ্রয়কেন্দ্র ঘোষণা হলেও ছুটি হয়নি স্কুল-কলেজ!

আরও পড়ুন: ফণীর গতিপথ বদল, কেন্দ্র হতে পরে পোরশা-রংপুর