মালয়েশিয়ায় আটক ৬৩ বাংলাদেশি, একজনের মৃত্যু

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

বিভিন্ন অপরাধে মালয়েশিয়ায় আটক করা হয়েছে ৬৩ বাংলাদেশিকে, ছবি: বার্তা২৪

বিভিন্ন অপরাধে মালয়েশিয়ায় আটক করা হয়েছে ৬৩ বাংলাদেশিকে, ছবি: বার্তা২৪

গত তিন দিনে মালয়েশিয়ার বিভিন্ন স্থানে নানা অপরাধে ৬৩ জন বাংলাদেশি আটক হয়েছেন।  এছাড়া দেশটিতে বিষাক্ত মদপানে একজন বাংলাদেশির মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার ( ২ মে) সকালে সেলানগর শহরের তানজুং সেপাত এলাকায় ইমিগ্রেশন পুলিশের 'অপস নিয়াহ-১' অভিযান পরিচালনা করা হয়। এসময় ৫৪ জন অবৈধ অভিবাসীকে আটক করা হয়। তিনজন ইন্দোনেশিয়ান নাগরিক এই ৫৪ জনের নেতৃত্বে ছিলেন।

বিজ্ঞাপন

ভোর ৬ টায় জেনারেল অপারেশন ফোর্সের (পিজিএ) পরিচালিত এই অভিযানে একটি নৌকা এবং দুটি নৌকার ইঞ্জিনও জব্দ করা হয়।

পিজিএ এর সেন্ট্রাল ব্রিগেড কমান্ডার এসএসি আব্দুল গনি মোহাম্মদ জি বলেন, পিজিএ সেমেনিহ এর ১৪ ব্যাটেলিয়নের ইনটেলিজেন্স ইউনিট, পস বেলাংকান এবং পস তানজুং সেপাত এই অভিযান পরিচালনা করে। এই সময় তিনজন ইন্দোনেশিয়ান  নাগরিকসহ ৫৪জনকে আটক করা হয়।

আব্দুল গনি বৃহস্পতিবার এক বিবৃতিতে জানান, আটক হওয়া ৫৪ জন অবৈধ অভিবাসীদের মধ্যে সবচেয়ে বেশি বাংলাদেশের ৪৪ জন পুরুষ। এরপর রয়েছেন মিয়ানমারের ৭ জন নারী ও ৩ জন পুরুষ। এই অভিবাসীরা সকলেই মালয়েশিয়ায় প্রবেশের জন্যে ১৪ হাজার রিঙ্গিত বা প্রায় ২ লাখ ৮০ হাজার টাকা করে দিয়েছিলেন।

পাচার প্রতিরোধ এবং অভিবাসী পাচার রোধ অ্যাক্ট ২০০৭ এর ২৬ ধারায় মামলার তদন্ত হবে বলে জানান তিনি। এর আগে গত ৩০ এপ্রিল পেনাংয়ে ইমিগ্রেশন বিভাগের পরিচালিত এক অভিযানে ১৯ জন বাংলাদেশিকে আটক করা হয়।

সোলক সুংগাই পিনাং এলাকায় একটি হকার কমপ্লেক্স ঘিরে রেখে এই অভিযান চলে। ১৫ টি দোকানে অভিযান চালিয়ে ৩৪ জন অবৈধ অভিবাসীকে আটক করা হয়। যে ১৯ জন বাংলাদেশিকে আটক করা হয়, তাদের বয়স ২০ থেকে ৪০ বছরের মধ্যে।

এদিকে গত বুধবার (১ মে) বিষাক্ত মদপানে এক বাংলাদেশির মৃত্যু হয়েছে কুয়ালালামপুরের ইপোহ এলাকায়। পেরাক হাসপাতালের পরিচালক দাতুক ড. ডিং লেয় মিং বলেন, বমি, পেটে ব্যাথা, ঘোলা দৃষ্টি নিয়ে ভর্তি হয়েছিলেন ওই ব্যক্তি। রায় নামে ওই বাংলাদেশির বয়স ৩২ বছর।

গত ২৮ এপ্রিল এক মিয়ানমারের নাগরিকসহ জটিল অবস্থায় ওই বাংলাদেশি হাসপাতালে ভর্তি হন। তিনি বলেন, সকলকে বিষাক্ত এবং ভেজাল মদ থেকে সাবধান হওয়ার জন্যে বলা হয়েছে।