খুচরা বাজারে কমেনি পেঁয়াজের দাম

  • তৌফিকুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা টোয়েন্টিফোর.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

পেঁয়াজ

পেঁয়াজ

হঠাৎ করে গত সপ্তাহে সব ধরনের পেঁয়াজের দাম বেড়েছিলো। এক সপ্তাহের ব্যবধানে পাইকারি বাজারে কিছুটা কমলেও খুচরা বাজারে কমেনি পেঁয়াজের দাম। রাজধানীর বাজারে দেশি পেঁয়াজ ৫৫ টাকা এবং ভারতের পেঁয়াজ ৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এদিকে স্থিতিশীল রয়েছে সবজি ও মাংসের বাজার।

শুক্রবার (৩০ আগস্ট) মাসের শেষ ছুটির দিনে মোহাম্মাদপুর টাউন হল বাজারসহ রাজধানীর কয়েকটি বাজার ঘুরে দেখা যায়, পেঁয়াজের বাজার গত সপ্তাহের মতো বাড়তি আছে। এছাড়া বেগুন ও সিমের দাম বেড়েছে তাছাড়া অন্যান্য সবজির দাম আগের মতোই রয়েছে।

বিজ্ঞাপন

বাজার ঘুরে দেখা যায়, কাঁচা পেঁপে ৩০ টাকা, বরবটি ৪০ টাকা, পটল ৪০ টাকা, ঢেঁড়স ৫০ টাকা, চিচিঙ্গা ৬০ টাকা, গাঁজর ৬০ টাকা, লাউ ৪০টাকা পিস, কাকরোল ৫০ টাকা, কচু ৫০ টাকা, করলা ৬০ টাকা, শসা ৫০ টাকা, টমেটো ১০০ থেকে ১৫০ টাকা, ফুলকপি ৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/30/1567147411472.jpg

এছাড়া, দাম বেড়ে প্রতি কেজি বেগুন ৬০ থেকে ৭০ টাকা, সিম ১৫০ টাকা, মুলা ৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

টাউনহলের ব্যবসায়ী সাইফুল ইসলাম বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, 'গত সপ্তাহের মতো সবজির বাজার স্থিতিশীল রয়েছে। সবজির যথেষ্ট সরবরাহ আছে। বেগুনসহ দু-একটা সবজির দাম কিছুটা বেড়েছে।তবে ভারত থেকে পেঁয়াজ আসলেও আড়ত থেকে আমাদের বেশি দামে কিনতে হয়েছে।ফলে বাড়তি দামেই খুচরা বাজারে পেঁয়াজ বিক্রি করতে হচ্ছে। তাই পেঁয়াজের দাম আগের মতই আছে'।

ঈদের পর এখন পর্যন্ত স্বাভাবিক রয়েছে মাংসের বাজার। টাউন হল বাজার ঘুরে দেখা যায়, প্রতি কেজি ব্রয়লার মুরগির ১২০ থেকে ১২৫ টাকা, পাকিস্তানি মুরগি ২৩০ থেকে ২৪০ টাকা, লেয়ার মুরগি ১৯০ টাকা ও দেশি মুরগি ৫০০ টাকা, গরুর মাংস ৫০০ টাকা ও খাসির মাংস ৭৫০ টাকা,বকরির মাংশ ৬৫০ টাকায় বিক্রি করছেন ব্যবসায়ীরা।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/30/1567147430142.jpg

বাজার করতে আসা সুলতানা হাবিব বার্তাটোয়েন্টিফোর কমকে বলেন, 'মাংসের দাম তুলনামূলক কমেছে সবজির দামও কিছুটা কম আছে।তবে আমরা খবরে জানতে পেরেছিলাম ইন্ডিয়া থেকে পেঁয়াজের আমদানি বেড়েছে তারপরও কিন্তু কমেনি পেঁয়াজের দাম।’

মাছের বাজার ঘুরে দেখা যায়, প্রতি কেজি চিংড়ি মাছ ৫৫০ থেকে ৭০০ টাকা, বোয়াল মাছ ৩০০ টাকা, পাবদা মাছ ৫০০ টাকা, রুই মাছ ২৫০ টাকা, তেলাপিয়া মাছ ১০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এছাড়া ইলিশ মাছের দাম কিছুটা বেড়ে টাউন হল বাজারে ১১০০ থেকে ১২০০ টাকায় পিস হিসেবে বিক্রি করা হচ্ছে।বাজারে ইলিশ মাছের যথেষ্ট সরবারাহ আছে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/30/1567147446453.jpg

মাছ বিক্রেতা দুলাল মিয়া বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, 'গত সপ্তাহের তুলনায় ইলিশ মাছের দাম কিছুটা বেড়েছে। এছাড়া মানুষের ফ্রিজে মাংস এখনও ভর্তি। ফলে চাহিদা নেই মাংসের । চাহিদা বাড়লে মাংসের দাম কিছুটা বাড়বে’।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/30/1567147463131.jpg

বাজার করতে আসা আরেক ক্রেতা আবির হাসান বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, 'কিছু নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম বাড়তি। যথাযথ মনিটরিং করলে এসব পণ্যের দাম স্বাভাবিক থাকতো। বাজার করতে এসে ক্রেতা হিসেবে সবসময় আশা করি বাজার স্বাভাবিক থাকবে। তবে কিছু অসাধু ব্যবসায়ী আছে যাদের কারণে বাজার হঠাৎ চড়া হয়ে যায়। এক সপ্তাহ পেরিয়ে গেলেও এখনো কমাতে পারল না পেঁয়াজের দাম। এই হচ্ছে আমাদের বাজারব্যবস্থা।