বাংলাদেশে কৃষি ক্ষেত্রে অভূতপূর্ব সাফল্য হয়েছে: কৃষিমন্ত্রী

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম
  • |
  • Font increase
  • Font Decrease

বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার স্বর্ণপদক প্রাপ্ত কৃষকদের সংবর্ধনা ও কৃষি তথ্য সার্ভিসের প্রেস ভবন এর ভিত্তি প্রস্তর স্থাপন অনুষ্ঠানে কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক

বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার স্বর্ণপদক প্রাপ্ত কৃষকদের সংবর্ধনা ও কৃষি তথ্য সার্ভিসের প্রেস ভবন এর ভিত্তি প্রস্তর স্থাপন অনুষ্ঠানে কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক

কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক বলেছেন, বাংলাদেশে কৃষি ক্ষেত্রে অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে। মার্কেটিং যেভাবে হওয়ার কথা ছিল তা হয়নি। ৬০ শতাংশ মানুষ গ্রামে বাস করে যাদের প্রধান কাজ কৃষি। সকলের জন্য নিরাপদ এ পুষ্টি জাতীয় খাদ্য নিশ্চিত করতে হবে।

বৃহস্পতিবার (২২ আগস্ট) বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার স্বর্ণপদক প্রাপ্ত কৃষকদের সংবর্ধনা ও কৃষি তথ্য সার্ভিসের প্রেস ভবন এর ভিত্তি প্রস্তর স্থাপন অনুষ্ঠানে কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক এসব কথা বলেন।

বিজ্ঞাপন

তিনি বলেন, কৃষি ক্ষেত্রে অভূতপূর্ব সাফল্য অর্জিত হয়েছে। সব সেক্টরে সাফল্যের সঙ্গে ধান গম ও ভুট্টা  ৪ কোটি ১৩ লাখ টন শষ্য উৎপাদন হচ্ছে যা চাহিদার চেয়ে উদ্বৃত্ত।  এ বছর রফতানি বৃদ্ধি ৮০ কোটি ডলার বৃদ্ধি পেয়ে ৩৪ শতাংশে দাড়িয়েছে। ডিম ও দুধ প্রচুর উৎপাদন হয় যা সকল মানুষ কিনতে পারে না। তাই গরিব মানুষের আয় বাড়াতে হবে। কৃষিকে বাণিজ্যকরণ করতে হবে। উন্নত জীবন যাপন করতে কৃষি থেকে আয় বাড়াতে হবে।

কৃষিমন্ত্রী বলেন, অনেক অপ্রচলিত ফল এখন বাজারে আসছে। বাংলাদেশে কফি চারা এনে বিনামূল্যে প্রদান করা হবে। এ বছর ডাল হয়েছে ৮ লাখ টন। এর মধ্যে শুধু পটুয়াখালীতে ২ লাখ টন উৎপাদন হয়েছে।

প্রধানমন্ত্রী জানিয়েছেন বাজেটে থাক বা না থাক অর্থের কোনো সমস্যা হবে না। দুধ, ডিম ও মুরগি রফতানি করার চিন্তা ভাবনা করা হচ্ছে। ফসলের মূল্যে নির্ধারণে মার্কেট ফোর্সটাই কাজ করে। মনিটরিং খুব একটা কাজ করে না। তারপরও মনিটরিং চলবে।

চাল সংগ্রহ করার ক্ষেত্রে সঠিক চাষি নির্ধারণে কঠিন পদক্ষেপ নেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।

কৃষি সচিব মো. নাসিরুজ্জামান, সভাপতিত্বে বক্তব্য রাখেন কৃষি তথ্য সার্ভিসের পরিচালক মো.নুরুল ইসলাম।