বিশ্বমানের অবকাঠামো গড়ে তুলতে কাজ করছে সরকার

  • সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম  
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

 

বাংলাদেশে বিশ্বমানের অবকাঠামো গড়ে তুলতে বর্তমান সরকার সর্বাত্মক প্রয়াস অব্যাহত রেখেছে বলে মন্তব্য করেছেন ভারপ্রাপ্ত শিল্পসচিব মো. আবদুল হালিম।

বিজ্ঞাপন

বাংলাদেশ সফররত এশিয়া-প্যাসিফিক ল্যাবরেটরি অ্যাক্রেডিটেশন কোঅপারেশনের দুই সদস্যের মূল্যায়ন প্রতিনিধিদল ভারপ্রাপ্ত শিল্পসচিব মোঃ আবদুল হালিমের সাথে সাক্ষাৎকালে তিনি এ কথা বলেন।

সোমবার (১২ নভেম্বর) শিল্প মন্ত্রণালয়ে এ সাক্ষাৎকার অনুষ্ঠিত হয়। 

এ সময় বিএবি’র মহাপরিচালক মো. মনোয়ারুল ইসলাম, প্রতিনিধিদলের প্রধান ও স্ট্যান্ডার্ডস্ মালয়েশিয়ার অ্যাক্রেডিটেশন বিষয়ক পরিচালক শাহরুল সাদরী বিন আলভী , ইন্টারন্যাশনাল অ্যাক্রেডিশেন নিউজিল্যান্ডের ব্যবস্থাপক জেফরি ডেভিড হালামসহ বিএবি’র কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সাক্ষাৎকালে ভারপ্রাপ্ত শিল্পসচিব প্রতিনিধিদলকে জানান, বাংলাদেশে বিশ্বমানের মান অবকাঠামো গড়ে তুলতে বর্তমান সরকার সর্বাত্মক প্রয়াস অব্যাহত রেখেছে। বিএবি’র প্রাতিষ্ঠানিক সক্ষমতা বাড়াতে শিল্প মন্ত্রণালয় সম্ভব সব ধরনের সহায়তা দিয়ে যাচ্ছে। বিএবি ইতোমধ্যে এপলাক এবং আইলাকের গাইডলাইন অনুসরণ করে দেশব্যাপী অ্যাক্রেডিটেশন বিষয়ক কর্মকাণ্ড জোরদার করেছে। তিনি বিভিন্ন ক্ষেত্রে বিএবি’র আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্য অ্যাক্রেডিটেশন সনদ প্রদানের সক্ষমতা অর্জনে এপলাকের সহায়তা কামনা করেন।  আন্তর্জাতিকভাবে স্বীকৃত অ্যাক্রেডিটেশন সনদ প্রদানের ক্ষেত্র সম্প্রসারণের উদ্যোগ নিয়েছে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ অ্যাক্রেডিটেশন বোর্ড (বিএবি)।

এর আগে এপলাক মূল্যায়ন প্রতিনিধিদল বিএবি’র কার্যালয় পরিদর্শন করেন। এ সময় তারা প্রতিষ্ঠানের মহাপরিচালকের সাথে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হন। বৈঠকে বিএবি’র পক্ষ থেকে প্রতিনিধিদলকে সংস্থার সার্বিক কার্যক্রম সম্পর্কে অবহিত করা হয়। মহাপরিচালক বিএবি’র প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি এবং আন্তর্জাতিক অঙ্গনে এর অবস্থান সুদৃঢ় করতে প্রতিনিধিদলের সহায়তা কামনা করেন।