‘সাকিব ভুল করেছে কিন্তু অপরাধ করেনি’

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-31 06:23:07

দেশ ছাড়ার ২৪ ঘন্টা আগেও অধিনায়ক হিসেবে ঘোষিত হয়নি তার নাম। তিনি নিজেও প্রস্তুত ছিলেন না। কিন্তু হঠাৎ পাল্টে গেল দৃশ্যপট। সাকিব আল হাসান আইসিসির নিষেধাজ্ঞায় পড়ায় টি-টোয়েন্টির অধিনায়ক হয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। তার নেতৃত্বে বুধবার দুপুরে ভারত মিশনে দেশ ছেড়েছে বাংলাদেশ দল।

দেশ ছাড়া আগে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবধারিতভাবেই এসেছে সাকিব প্রসঙ্গ। এনিয়ে অধিনায়ক মাহমুদউল্লাহ থাকলেন সতীর্থের পাশে। তিনি বলেন, ‘আমরা সবাই জানি সাকিব কতো বড় ক্রিকেটার। সাকিবের জন্য আমরা সবাই ব্যথিত। আমরা সবাই জানি ও কতটুকু গুরুত্বপূর্ণ দলের জন্য। সাকিব ভুল করেছে কিন্তু অপরাধ করেনি। আমাদের সবার সাপোর্ট প্রয়োজন ওর।’

একইসঙ্গে মাহমুদউল্লাহ জানালেন তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে সেরাটা দিয়েই লড়বে তার দল। জয়ে চোখ রেখেই নামবে মাঠে।

সাকিবের নিষেধাজ্ঞার পর দল মানসিকভাবে অনেকটাই বিধ্বস্ত। তারপরও আশার কথা শোনালেন মাহমুদউল্লাহ। টি-টোয়েন্টি অধিনায়ক বলেন, ‘ভারত সফর কঠিন হবে, তাদের পরিসংখ্যান সেটাই বলে, তবে অসম্ভব না। দল হিসেবে আমাদের ভালো করতে হবে। তবে আমার মনে হয় সবচেয়ে বড় অনুপ্রেরণা যখন আমরা মাঠে নামি আমাদের দেশের জার্সিটা গায়ে দেই, এরচেয়ে বড় অনুপ্রেরণা আর হতে পারে না।’

৩ নভেম্বর দিল্লিতে টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে শুরু হবে মাহমুদউল্লাহদের ভারত সফর। পরের দুটি টি-টোয়েন্টি ম্যাচ হবে ৭ ও ১০ নভেম্বর রাজকোট ও নাগপুরে।

তারপরই টেস্ট লড়াই। বিরাট কোহলিদের সঙ্গে সিরিজের প্রথম টেস্ট শুরু ১৪ নভেম্বর, ইন্দোরে। তারপর ২২ নভেম্বর কলকাতায় শুরু হবে বাংলাদেশ-ভারতের প্রথম দিবা-রাত্রির টেস্ট। এই সিরিজে টাইগারদের নেতৃত্বে থাকবেন মুমিনুল হক। সাকিব এক বছরের নিষেধাজ্ঞায় থাকায় তাকেই নেতৃত্বে এনেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

এ সম্পর্কিত আরও খবর