অজি ক্রিকেটে বিস্ময়কর এক ঘটনা

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-25 20:39:21

অস্ট্রেলিয়ার ওয়ানডে কাপে ঘটে গেছে অবাক করা এক ঘটনা। ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া অলআউট হয়ে গেছে মোটে ৫৩ রান তুলেই। না, ৫৩ রানে অলআউট হওয়া কোনো অবাক করার মতো বিষয় নয়। আন্তর্জাতিক ক্রিকেটেও এমনটা ঘটে হরহামেশাই, এই তো সপ্তাহ খানেক আগেই ভারত নিউজিল্যান্ডের বিপক্ষে ৪৬ রানে অলআউট হয়েছিল! ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া অবাক করার মতো কাণ্ড ঘটিয়েছে তাদের শেষ আট উইকেটে। এই আট ব্যাটার আউট হয়েছেন এক রানের ব্যবধানে, এই একটা রানও এসেছে অতিরিক্ত খ্যাত থেকে! আজ শুক্রবার তাসমানিয়ার বিপক্ষে পার্থের ওয়াকা মাঠে এই ঘটনা ঘটেছে।

ওয়ানডে কাপের বর্তমান চ্যাম্পিয়নরা ১৬তম ওভারে ৫২ রানে পৌঁছে গিয়েছিল মোটে ২ উইকেট খুইয়ে। পরের ২৮ বলে যা হলো, তা কল্পনাকেও হার মানাবে। তাসমানিয়ান সিমার বো ওয়েবস্টার ও বিলি স্ট্যানলেক রীতিমতো ধসিয়ে দিয়েছেন পরের সব ব্যাটারকে।

ক্রিকেট পরিসংখ্যানবিদ রিক ফিনলে জানিয়েছেন, অস্ট্রেলিয়ান ওয়ানডে কাপের ইতিহাসে এর চেয়ে কম রানে শেষ ৮ উইকেট খোয়ানোর ইতিহাস নেই আর একটিও। ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার ৬ ব্যাটার আউট হয়েছেন রানের খাতা খোলার আগে। এরা হলেন– হিলটন কার্টরাইট, কুপার কনোলি, অ্যাশটন টার্নার, অ্যাশটন অ্যাগার, জাই রিচার্ডসন ও জোয়েল প্যারিস। অস্ট্রেলিয়ার নিয়মিত উইকেটরক্ষক জশ ইংলিস আউট হয়েছেন মোটে ১ রান তুলে।

এর আগে ওপেনার ডি’আর্সি শর্ট ২২ রান করেন। তিনি বাদে কেবল ক্যামেরন ব্যানক্রফটই দুই অঙ্কে পৌঁছাতে পেরেছেন। ১৭ রান খরচায় ৬ উইকেট নিয়ে ওয়েবস্টার করেছেন তার ক্যারিয়ারসেরা বোলিং। ওপাশে স্ট্যানলেক ৩ উইকেট নিয়েছেন ১২ রান দিয়ে।

৫৩ রানে অলআউট হয়ে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া গড়ে ফেলেছে তাদের ইতিহাসে সর্বনিম্ন রানে অলআউটের রেকর্ড। অল্পের জন্য দলটা রক্ষা পেয়েছে ওয়ানডে কাপের সর্বনিম্ন রানে অলআউট হওয়া থেকে, ২০০৩ সালে হোবার্টে সাউথ অস্ট্রেলিয়া এই তাসমানিয়ার বিপক্ষেই ৫১ রানে অলআউট হয়েছিল।

তাসমানিয়া আজ ৫৩ রানের লক্ষ্য ৮.৩ ওভারেই তাড়া করে ফেলেছে, যা অস্ট্রেলিয়ার ঘরোয়া ওয়ানডে কাপের ইতিহাসের দ্রুততম সফল রান তাড়া করার রেকর্ড। এই লক্ষ্য তাড়া করতে গিয়েও অবশ্য তিনটি উইকেট খুইয়েছে দলটা।

অস্ট্রেলিয়ান ঘরোয়া ওয়ানডে কাপে দ্রুততম সফল রান তাড়া
১. ৫১ বল - তাসমানিয়া বনাম ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া, পার্থ, ২০২৪
২. ৬৭ বল - ভিক্টোরিয়া বনাম সিএ ইলেভেন, সিডনি, ২০১৫
৩. ৯১ বল - ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া বনাম তাসমানিয়া, ব্রিসবেন, ২০১৪
৪. ১০২ বল - ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া বনাম নিউ সাউথ ওয়েলস, পার্থ, ২০২২


অস্ট্রেলিয়ান ডোমেস্টিক ওয়ানডে কাপে সর্বনিম্ন দলীয় সংগ্রহ
১. ৫১ - সাউথ অস্ট্রেলিয়া বনাম তাসমানিয়া, হোবার্ট, ২০০৩
২. ৫৩ - ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া বনাম তাসমানিয়া, পার্থ, ২০২৪
৩. ৫৯ - ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া বনাম ভিক্টোরিয়া, মেলবোর্ন, ১৯৬৯
৪. ৫৯ - সিএ ইলেভেন বনাম নিউ সাউথ ওয়েলস, সিডনি, ২০১৫

এ সম্পর্কিত আরও খবর