৩৬ বছর পর ভারতের মাঠে টেস্ট জিতল নিউজিল্যান্ড

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-20 14:38:34

জয়ের মঞ্চটা তৈরি ছিল আগের দিনই। লক্ষ্য ১০৭। তারপরও শঙ্কা তো ছিলই। ভারত নিজেদের মাঠে খেলছে আবার ১ম ইনিংসে ব্যাটিংয়ের ব্যর্থতা সামলে ছন্দেও ফিরেছিল। কিন্তু তাই বলে ১০৬ নিয়ে কী আর লড়াই করা যায়? পারেনি ভারত। নিউজিল্যান্ড সিরিজের প্রথম টেস্টে তুলে নিল ৮ উইকেটের জয়।

আজ রোববার টেস্টের শেষ দিনে জিততে টম লাথামদের দরকার ছিল ১০৭ রান। রোহিত শর্মাদের লক্ষ্য ছিল ১০ উইকেট। কিন্তু ২ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পা রাখে কিউইরা। ইতিহাস জানাচ্ছে, ১৯৮৮ সালের পর এই প্রথম ভারতের মাটিতে টেস্ট জিতল নিউজিল্যান্ড।

এমনিতে ভারতের মাঠে ১০০ রানের বেশি লক্ষ্যে এর আগে সর্বশেষ টেস্ট জেতার রেকর্ড ছিল দক্ষিণ আফ্রিকার। ২০০০ সালের পর এমন কীর্তি দেখা যায়নি। এবার বেঙ্গালুরু স্টেডিয়ামে সর্বনিম্ন ১০৭ রান লক্ষ্য দিয়েও ইতিহাস কথা বলছিল ভারতের হয়ে। কিন্তু এবার আর রোমাঞ্চকর কিছু নয়, নিউজিল্যান্ড ম্যাচ জিতল ৮ উইকেটে।

এম চিন্নাস্বামী স্টেডিয়ামে অবশ্য আজ পঞ্চম দিন বৃষ্টির হবে এমন একটা কথা ছিল। ভারত হয়তো সেটাই চাইছিল। কিন্তু হলো কোথায়? ভারতীয় পেসাররা চেষ্টা করেছিলেন কিন্তু লাভ হয়নি। শেষ অব্দি উইল ইয়ং ৪৫ আর রাচিন রবীন্দ্র ৩৯ রানে অপরাজিত থেকে কিউইদের জয় নিশ্চিত করেন

নিউজিল্যান্ড এর আগে ভারতের মাঠে টেস্ট জিতেছিল ১৯৮৮ সালে। ৩৬ বছর পর ফের তাদের ভারত জয়। কেন উইলিয়ামসনকে ছাড়াই এলো ঐতিহাসিক এই জয়!

অবশ্য ভারত পিছিয়ে পড়েছিল প্রথম ইনিংসেই। ঘরের মাঠে সর্বনিম্ন ৪৬ রানে অলআউট হয় দলটি। কিন্তু ২য় ইনিংসে ঘুরে দাঁড়িয়ে তুলে ৪৬২ রান। প্রথম ইনিংসে পিছিয়ে ছিল ৩৫৬ রানে। টেস্ট ইতিহাসে প্রথম ইনিংসে ২৯১ রানের চেয়ে বেশি পিছিয়ে থেকে কোনো দল এর আগে টেস্ট জিততে পারেনি। সেই হিসেবে জিততে হলে ভারতকে বিশ্বরেকর্ড গড়তে হতো। কিন্তু নিউজিল্যান্ডের লিড ৩৫৬ রান পেরিয়ে ভারতের পুঁজি দাঁড়ায় মাত্র ১০৭ রান।

সেই পুঁজে নিয়ে লড়তেও পারেনি ভারত। এবার সিরিজে ঘুরে দাঁড়ানোর পালা ভারতের। ২৪ অক্টোবর শুরু সিরিজের দ্বিতীয় টেস্ট, পুনেতে।

সংক্ষিপ্ত স্কোর-
ভারত: ৪৬ ও ৪৬২ (সরফরাজ ১৫০, পন্ত ৯৯, রাহুল ১২, অশ্বিন ১৫; ও’রুর্ক ৩/৯২, হেনরি ৩/১০২, প্যাটেল ২/১০০, সাউদি ১/৫৩, ফিলিপস ১/৬৯)।
নিউজিল্যান্ড: ৪০২ ও ১১০/২ (ইয়াং ৪৮*, রবীন্দ্র ৩৯*; বুমরা ২/২৯)।
ফল: ৮ উইকেটে জয়ী নিউজিল্যান্ড।

এ সম্পর্কিত আরও খবর