কোচ হাথুরুকে বিদায় করছে বিসিবি, ঘোষণা আজই

ক্রিকেট, খেলা

স্পোর্টস রিপোর্টার, বার্তা২৪.কম | 2024-10-15 13:52:54

ফারুক আহমেদ বিসিবি সভাপতি নেওয়ার আগে থেকেই কোচ চন্ডিকা হাথুরুসিংহের বিষয়ে নিজের অপছন্দের কথা স্পষ্ঠ করেছিলেন। বিসিবির দায়িত্ব নেওয়ার প্রথমদিনেও ফারুক আহমেদ সাফ জানিয়েছিলেন, কোচের বিষয়ে তার নিজস্ব মতামতে কোনো বদল আসেনি। দল যখন ভারত সফরে ছিল সেই সময়েও এক সংবাদ সম্মেলনে ফারুক আহমেদ আরেকবার বলেন, কোচ থাকছেন না।

বিসিবি সভাপতির সেই ইচ্ছে পূরণ হচ্ছে। বাংলাদেশের কোচ হিসেবে চন্ডিকা হাথুরুসিংহে অধ্যায় শেষ হতে চলেছে। এটি ছিল বাংলাদেশ কোচ হিসেবে তার ‘দ্বিতীয় অধ্যায়’। প্রথমবার তিনি নিজেই চাকরি ছেড়ে দিয়েছিলেন। দ্বিতীয় দফার চাকরিতে বিসিবি তাকে বিদায় করার দিন গুনছে।

আজ দুপুরে সাড়ে তিনটায় বিসিবি সংবাদ সম্মেলনে কোচকে বিদায়ের ঘোষণা দেবে। কোচ হিসেবে চন্ডিকা হাথুরুসিংহের বিকল্প পাওয়া যাচ্ছিলো না বলেই তাকে পাকিস্তান সফরে বিদায় করেনি বিসিবি। কেউ মন্তব্য করতে রাজি হননি। তবে বিভিন্ন সূত্র জানাচ্ছে বাংলাদেশ ক্রিকেটের সঙ্গে কোচ চন্ডিকা হাথুরুসিংহের সময় শেষ। আসন্ন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজে হেড কোচের আসছেন নতুন কেউ। সাম্প্রতিক সময়ে টেস্টে বাংলাদেশ পারফরমেন্সের ভালো মন্দ দুটো দিকই দেেেখছে। পাকিস্তানের বিরুদ্ধে পাকিস্তানের মাটি থেকে ঐতিহাসিক টেস্ট সিরিজ জিতেছে। আবার ভারতের মাটিতে টেস্ট এবং টি- টোয়েন্টি চরম বাজে পারফরমেন্স দেখিয়ে হেরেছে।

তবে কোচের পদ থেকে হাথুরুসিংহেকে সরিয়ে দেওয়ার কারণ হিসেবে দলীয় পারফরমেন্সের তুল্যমুল্য বিচারের চেয়ে খেলোয়াড়দের সঙ্গে তার অসধাচরণ ও একনায়কতান্ত্রিক ভূমিকার কারণকেই বেশি প্রাধান্য দিচ্ছে বিসিবি।

গেল বছর ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপে স্পিনার নাসুম আহমেদের সঙ্গে কোচ চরম বাজে আচরণ করেছিলেন বলে অভিযোগ উঠেছে। সেই অভিযোগের প্রেক্ষিতে তদন্তও করেছিলেন বিসিবি। অভিযোগ ছিল কোচ হাথুরুসিংহে স্পিনার নাসুমের ঘাড়ে ধাক্কা দিয়ে তার সঙ্গে দুর্ব্যবহার করেছেন।

বাংলাদেশের সঙ্গে কোচ চন্ডিকা হাথুরুসিংহের চাকরির মেয়াদ ছিল সামনের বছরে চ্যাম্পিয়ন্স ট্রফি পর্যন্ত। কিন্তু তাকে আগেভাগেই বিদায় করে দিচ্ছে বিসিবি।

হাথুরুসিংহেকে বিদায় করলে নতুন কোচ হিসেবে কে দায়িত্ব পাচ্ছেন। সেই প্রশ্নে সঠিক উত্তর এখনো মেলেনি। তবে নতুন কোচের চেয়ারে ওয়েস্ট ইন্ডিজের কেউ বসছেন, এমন সম্ভাবনার কথা শোনা গেছে।

এ সম্পর্কিত আরও খবর