বিব্রতকর রেকর্ডে জিম্বাবুয়ের পাশে পাকিস্তান

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-12 18:02:24

পাকিস্তানের দুঃসময় যেন কিছুতেই কাটছে না। রাওয়ালপিন্ডিতে বাংলাদেশের কাছে হোয়াইটওয়াশ হওয়ার পর মুলতানে তারা ইংল্যান্ডের কাছে হেরেছে ৫৫৬ রান তুলেও। এই ম্যাচে বিব্রতকর কিছু রেকর্ডও গড়ে ফেলেছে শান মাসুদের দল।

নিজেদের ইতিহাসে প্রথম বারের মতো টেস্টে ৮০০ রান হজম করেছে। চলতি শতাব্দিতে প্রথম বারের মতো এই ‘কীর্তি’ গড়ল কোনো দল। মুলতান টেস্টে প্রথমে ব্যাট করে পাকিস্তান ৫৫৬ রান করে। ইংল্যান্ড জবাবে ৭ উইকেটে ৮২৩ রান তুলে ইনিংস ঘোষণা করে, যেখানে হ্যারি ব্রুক ৩১৭ রান করেন এবং জো রুটের ব্যাট থেকে আসে ২৬২ রান।

এই টেস্টে ইংল্যান্ডের প্রথম ইনিংসে পাকিস্তানের ৬ জন বোলার ১০০ বা তার বেশি রান দিয়েছেন। টেস্ট ক্রিকেট ইতিহাসে এটি মাত্র দ্বিতীয়বার ঘটল। পাকিস্তান গিয়ে দাঁড়িয়েছে জিম্বাবুয়ের পাশে।

২০০৪ সালে বুলাওয়ে টেস্টে জিম্বাবুয়ে এই ধরনের ‘রেকর্ড’ গড়েছিল, যেখানে শ্রীলঙ্কার বিপক্ষে তাদের ৬ জন বোলার এক ইনিংসে ১০০ বা তার বেশি রান দিয়েছিলেন। প্রায় দুই দশক পর পাকিস্তান সেই লজ্জার রেকর্ডে শামিল হলো।

ইংল্যান্ডের ব্যাটিং কীর্তির সামনে পাকিস্তানি বোলাররা চরম বিপাকে পড়ে। ৬ জন বোলার ১০০ বা তার বেশি রান খরচ করেন। আবরার আহমেদ ৩৫ ওভারে ১৭৪ রান দিয়ে উইকেটশূন্য ছিলেন। নাসিম শাহ ৩১ ওভারে ১৫৭ রান দিয়ে ২ উইকেট নেন। আমের জামাল ১২৬ রানে ১ উইকেট, শাহিন আফ্রিদি ১২০ রানে ১ উইকেট, সালমা আলি আগা ১১৮ রানে ১ উইকেট এবং সায়িম আইয়ুব ১০১ রানে ২ উইকেট নেন।

এ সম্পর্কিত আরও খবর