দিলারার তাণ্ডবে উড়ে গেল শ্রীলঙ্কা

ক্রিকেট, খেলা

বার্তা ২৪ স্পোর্টস | 2024-09-10 19:43:14

শ্রীলঙ্কার মাটিতে বাংলাদেশের নারী ক্রিকেট দলের এই সিরিজটি খেলতে যাওয়ার মূল উদ্দেশ্য ছিল আসন্ন নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে নিজেদের ঝালিয়ে নেওয়া। স্বাগতিকদের বিপক্ষে তিনটি ওয়ানডে এবং পাঁচটি টি-টোয়েন্টি ম্যাচ খেলে প্রস্তুতির সিংহভাগ সারবেন জ্যোতি-রাবেয়া-মারুফারা। বাংলাদেশ নারী এ-দলের চলমান ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচটি ভেসে গিয়েছিল বৃষ্টিতে। আজ (মঙ্গলবার) দ্বিতীয় ওয়ানডেতেও বৃষ্টি বাধা দিয়েছে। এতে খেলা কমিয়ে আনা হয় ২০ ওভারে। যেখানে স্বাগতিকদের বিপক্ষে ৭ উইকেটের দাপুটে জয় তুলে নিয়েছে বাংলাদেশ।

কাগজে-কলমে ‘এ’ দলের ম্যাচ হলেও নারী বিশ্বকাপের প্রস্তুতির অংশ হিসেবে জাতীয় দলের প্রথম সারির প্রায় সব ক্রিকেটারকে নিয়েই দল সাজিয়েছিল বাংলাদেশ। অভিজ্ঞ জাহানারা ও শামীমা সুলতানারাদের সঙ্গে দলে ছিলেন জাতীয় দলের অধিনায়ক নিগার সুলতানা জ্যোতিও।

কলম্বোর থ্রুস্টানে আজ টসে জিতে শুরুতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় শ্রীলঙ্কা। ব্যাট হাতে শুরুতেই ধাক্কা খায় স্বাগতিকরা। দলীয় ৩০ রানের মধ্যেই তিনটি উইকেট হারায় তারা। চতুর্থ উইকেট পার্টনারশিপে ভর করে রানের চাকা সচল রাখে লঙ্কানরা। দলের হয়ে ব্যক্তিগত সর্বোচ্চ ৩৬ রান আসে অধিনায়ক সাথিয়া সন্দীপানির ব্যাট থেকে।

বাংলাদেশের বোলাররা আজ নিজেদের সেরাটাই মাঠে দেখিয়েছেন। ফাহিম-রাবেয়াদের তোপের মুখে নির্ধারিত ২০ ওভার শেষে পাঁচ উইকেট হারিয়ে দলীয় ১১৩ রানেই থামে স্বাগতিকদের ইনিংস।

জবাবে ব্যাট হাতে ধাক্কা খায় বাংলাদেশও, ওপেনার শামীমা রান আউট হয়ে সাজঘরে ফেরেন দলীয় ৩ রানেই। তবে মুর্শিদার ৩০ ও দিলারার ৪৭ রানের ইনিংসে ভর করে জয়ের খুব কাছে পৌঁছে যায় বাংলাদেশ। তারা ফেরত গেলে হাল ধরেন নিগার সুলতানা জ্যোতি ও রিতুমনি। দুই ওভার হাতে রেখেই লক্ষ্য টপকে যায় সফরকারীরা।

আগামী ১২ সেপ্টেম্বর থেকে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু হবে। এই ফরম্যাটের সবগুলো ম্যাচই হবে কলম্বোর মাঠে।

সংক্ষিপ্ত স্কোরঃ

শ্রীলঙ্কাঃ ১১৩/৫ (২০ ওভার); সন্দীপানি ৩৬, শেহানি ২৫*; ফাহিমা ২-১০, রাবেয়া ২-১৮

বাংলাদেশঃ ১১৭/৩ (১৮ ওভার); দিলারা ৪৭, মুর্শিদা ৩০; বিমুক্তি ১-২০, মদুশানি ১-৩১

এ সম্পর্কিত আরও খবর