ভারতের প্রত্যেক কোণা থেকে প্রতিভা উঠে আসছে: দ্রাবিড়

ক্রিকেট, খেলা

বার্তা ২৪ স্পোর্টস | 2024-09-08 21:51:03

ক্রিকেট বিশ্বে বর্তমানে সবচেয়ে শক্তিশালী অথবা দাপুটে দল কোনটা? এ প্রশ্নের জবাবে বেশিরভাগ ক্রিকেটপ্রেমীই বলবে ভারতের নাম। উত্তরটা ভুলও নয়। কারণ যেকোনো আইসিসি টুর্নামেন্টেই বরাবরের মতো হট ফেভারিট হিসেবে সবার ওপরেই থাকে ভারত। চলতি বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ শিরোপাও তুলে ধরেছেন রোহিত-কোহলিরা।

বর্তমান ঘরের মাঠ হোক কিংবা প্রতিপক্ষের মাঠ, সবখানেই সমান তালে প্রভাব বিস্তার করে দেখায় ভারত। অথচ এক যুগ আগেও তারা এতটা ধারাবাহিক ছিল না। হুট করে ভারতের এমন বদলে যাওয়ার কারণ অনেকেরই অজানা। এবার নিজেই এই কারণ জানালেন ভারতের সাবেক কোচ এবং ক্রিকেটার রাহুল দ্রাবিড়।

দ্রাবিড়ের মতে, খেলোয়াড় নির্বাচন প্রক্রিয়ায় ভারত অনেক পরিবর্তন এনেছে। আর এটাই তাদের ক্রিকেটের শক্তিমত্তাকে এত পরিবর্তন করেছে। নির্দিষ্ট এলাকা ভিত্তিক নয় বরং গোটা দেশ থেকেই খেলোয়াড় উঠে আসছে জাতীয় দলে।

দ্রাবিড় বলেন, ‘এখন ভারতীয় ক্রিকেটের দিকে তাকালে দেখা যাবে, এই দেশের ক্রিকেট অনেক শক্তিশালী। তার প্রধান কারণ, দেশের প্রত্যেকটা কোনা থেকে প্রতিভা উঠে আসছে। আগে শুধু বড় শহর থেকেই ক্রিকেটার উঠে আসতো। এখন সেটা হয় না। সে কারণেই ভারত ক্রিকেটে এতটা শক্তিশালী হয়ে উঠেছে। সে কারণেই আমরা বিশ্বকাপ জিততে পারছি।’

ভারতের ক্রিকেটের উন্নতিতে ঘরোয়া ক্রিকেটেও বড় ভূমিকা পালন করছে। ভারতে একাধিক ঘরোয়া টুর্নামেন্ট সচল থাকায় খেলোয়াড়রা নিজেদের ঝালিয়ে নেওয়ার এবং প্র্যাকটিস করার বেশি সুযোগ পান। পরবর্তীতে তা জাতীয় দলে কাজে লাগে।

‘শুধু আমাদের রঞ্জি ট্রফির মান দেখুন। এখন দক্ষিণ ভারতে এমন কোনো রাজ্য নেই, যাদের সহজে হারানো যায়। ভারতের বাকি অঞ্চলেও অনেক শক্তিশালী দল রয়েছে। ফলে প্রতিযোগিতার মান আরও ভাল হয়েছে। সেই কারণেই আরও ভালো ক্রিকেটার পাচ্ছি আমরা।’

এ সম্পর্কিত আরও খবর