ধোনির রেকর্ডে ভাগ বসালেন জুরেল

ক্রিকেট, খেলা

বার্তা ২৪ স্পোর্টস | 2024-09-08 19:02:28

ভারতীয় ক্রিকেটে সর্বকালের সেরা অধিনায়কের নাম জিজ্ঞেস করলে যেকেউ দ্বিতীয়বার না ভেবেই বলবে মহেন্দ্র সিং ধোনির নাম। শুধু ভারতীয় ক্রিকেটেরই নয়, বিশ্ব ক্রিকেটেই সবচেয়ে সফল অধিনায়ক হিসেবে বিবেচিত হন ধোনি। ক্যারিয়ারে জাতীয় দলের জার্সি গায়ে সম্ভাব্য প্রায় সকল শিরোপাই জিতেছেন তিনি।

শিরোপা ছাড়াও অগণিত রেকর্ডেও নিজের নাম লিখিয়েছেন এম এস ধোনি। একজন উইকেটরক্ষক ব্যাটার হিসেবে এত কীর্তি অন্য কোনো ক্রিকেটারেরই নেই। কিন্তু ধোনির অনন্য এক কীর্তিতে এবার ভাগ বসালেন আরেক ভারতীয় উইকেটরক্ষক। তিনি হলেন তরুণ ভারতীয় উইকেপকিপার-ব্যাটার ধ্রুব জুরেল।

দুলীপ ট্রফিতে এক ইনিংসে সাতটি ক্যাচ নিয়েছেন জুরেল। তার আগে ২০ বছর ধরে এই রেকর্ডের একক দাবিদার ছিলেন ভারতের সাবেক অধিনায়ক ধোনি। ২০০৪-০৫ মৌসুমে দুলীপ ট্রফির এক ইনিংসে সাতটি ক্যাচ নিয়েছিলেন ধোনি।

চলমান দুলীপ ট্রফির সবশেষ ম্যাচে এই বিরল কীর্তিতে ভাগ বসান জুরেল। সে ম্যাচটিতে ভারত-এ দলের হয়ে 'বি' দলের বিপক্ষে খেলেন তিনি। ম্যাচের দ্বিতীয় ইনিংসে ভারত 'বি' দলের সে সাতজন খেলোয়াড়ের ক্যাচ তিনি তালুবন্দি করেছেন তারা হলে যশস্বী জয়সওয়াল, অভিমন্যু ঈশ্বরণ, মুশের খান, সরফরাজ় খান, নীতীশ রেড্ডি, সাই কিশোর ও নবদীপ সাইনি।

চলতি বছরই ভারতের হয়ে টি-টোয়েন্টি ও টেস্ট ফরম্যাটে অভিষেক হয়েছে ২৩ বছর বয়সী এই তরুণের। ব্যাটিংয়ে সবার নজর কারার পর উইকেটরক্ষক হিসেবে দারুণ পারফর্ম করে দেখিয়েছেন। বাংলাদেশের বিপক্ষে আসন্ন সিরিজে ঋষভ পন্তের সঙ্গে উইকেটরক্ষক হিসাবে ভারতের স্কোয়াডে থাকতে পারেন জুরেল।

এ সম্পর্কিত আরও খবর