হেড-মার্শের তাণ্ডবে অস্ট্রেলিয়ার বিশ্বরেকর্ড

ক্রিকেট, খেলা

বার্তা ২৪ স্পোর্টস | 2024-09-05 16:56:37

স্কটল্যান্ডের বিপক্ষে বুধবার টি-টোয়েন্টি ম্যাচে ক্রিকেটের মাঠে নতুন কীর্তি গড়ে দেখালো ছয়বারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। ইতিহাস গড়ার পাশাপাশি একাধিক রেকর্ডও গড়ে ফেলেছে অজিরা। ১৫৫ রানের লক্ষ্যে ব্যাট হাতে নেমে স্কটিশ বোলারদের ওপর তাণ্ডব চালিয়েছেন ট্র্যাভিস হেড আর মিচেল মার্শ জুটি। সে রান তাড়া করে ফেলেছে ১০.২ ওভার হাতে রেখেই। তাতেই সবচেয়ে বেশি বল হাতে রেখে ১৫০+ রানের লক্ষ্য তাড়া করে ফেলার বিশ্বরেকর্ড গড়ে ফেলেছে মার্শের দল।

অস্ট্রেলিয়ার রেকর্ডগুলো এক নজরে দেখে নেওয়া যাক–

৬২– স্কটল্যান্ডের বিপক্ষে ৬২ বল হাতে রেখে ১৫০+ রানের লক্ষ্য তাড়া করেছে অস্ট্রেলিয়া। ছেলেদের আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এটা নতুন রেকর্ড। এর আগে এই রেকর্ড ছিল রোমানিয়ার। ২০২১ সালে গ্রিসের বিপক্ষে ১৫৮ রানের লক্ষ্য তারা তাড়া করেছিল ১২.৫ ওভারে।

সব ধরনের টি-টোয়েন্টিতেও এটা রেকর্ড। চলতি বছর আইপিএলে লখনৌ সুপার জায়ান্টসের ছুঁড়ে দেওয়া ১৬৬ রানের লক্ষ্য সানরাইজার্স হায়দরাবাদ তাড়া করেছিল ৬২ বল হাতে রেখেই। গত রাতে অস্ট্রেলিয়া ছুঁল সে রেকর্ডটা। এই দুই রেকর্ডেই আছে একটা নাম। সেটা ট্র্যাভিস হেডের। আইপিএলের ওই ম্যাচে তিনি করেছিলেন ৩০ বলে ৮৯। গত রাতে তিনি করেছেন ২৫ বলে ৮০ রান।  

১৫৫– অস্ট্রেলিয়ানরা এই ১৫৫ রান তাড়া করে জিতেছে দশ ওভারের ভেতর। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দশ ওভারের ভেতর রান তাড়া করে জেতা সর্বোচ্চ লক্ষ্য ছিল এটি। 

১১৩/১– পাওয়ারপ্লেতে অস্ট্রেলিয়ার রান ছিল ১১৩। ছেলেদের টি-টোয়েন্টি ইতিহাসে পাওয়ারপ্লেতে এটা দ্বিতীয় সর্বোচ্চ রান। ২০২১ সালে সার্বিয়ার বিপক্ষে রোমানিয়া ৫.৪ ওভারে তুলেছিল ১১৬ রান, যা এখনও রয়ে গেছে রেকর্ড হিসেবে। 

৭৩*–  পাওয়ারপ্লেতে ট্র্যাভিস হেডের রান ছিল ৭৩। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এটাই কোনো ব্যাটারের পক্ষে সর্বোচ্চ রান। এর আগে সর্বোচ্চ রান ছিল পল স্টার্লিংয়ের দখলে। ২০২০ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিনি করেছিলেন ৬৭*।

১৬– পাওয়ারপ্লেতে হেড বাউন্ডারি মেরেছেন ১৬টি। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে যা রেকর্ড। এর আগের রেকর্ডটা ছিল কলিন মানরোর। ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিনি মেরেছিলেন ১৪টি বাউন্ডারি। 

৯৭.৫– ৮০ রানের ভেতর ৭৮ রানই হেড নিয়েছেন বাউন্ডারির সাহায্যে, হাঁকিয়েছেন ১২টি চার ও ৫টি ছক্কা। তার বাউন্ডারির হাত শতকরা ৯৭.৫। ৫০+ রানের ইনিংসে দ্বিতীয় সর্বোচ্চ শতকরা বাউন্ডারির হার এখন তার। সর্বোচ্চটা আছে মির্জা আহসানের দখলে। অস্ট্রিয়ার হয়ে লুক্সেমবার্গের বিপক্ষে ২০১৯ সালে ৫১ রানের ৫০ই তিনি নিয়েছিলেন বাউন্ডারির সাহায্যে।  

২৪– অস্ট্রেলিয়া পাওয়ারপ্লেতে ২৪টি বাউন্ডারি হাঁকিয়েছে। শেষ ২.২ ওভারে ১৪টি বাউন্ডারি হাঁকিয়েছে টানা। পাওয়ারপ্লেতে এত বাউন্ডারি আর কখনও দেখেনি টি-টোয়েন্টি ক্রিকেট। এর আগে এই রেকর্ডটা ছিল রোমানিয়ার দখলে, ২০২১ সালে সার্বিয়ার বিপক্ষে ২১টি বাউন্ডারি হাঁকিয়েছিল দলটা। 

১৯.৯৪– হেড আর মার্শের দ্বিতীয় উইকেট জুটিতে এসেছে ১১৩ রান। এই রান এসেছে মোটে ৫.৪ ওভারে। রান রেট ছিল ১৯.৯৪। ছেলেদের টি-টোয়েন্টিতে সেঞ্চুরি জুটিতে দ্বিতীয় সর্বোচ্চ রান রেট এখন এই জুটির দখলে। এই রেকর্ডটা রোমানিয়ার, সার্বিয়ার বিপক্ষে রমেশ সতীশন আর তারানজিত সিং মিলে ১১৬ রান তুলেছিলেন ৫.৪ ওভারে, রান রেট ছিল ২০.৪৭।

এ সম্পর্কিত আরও খবর