ক্যারিয়ারসেরা র‍্যাঙ্কিংয়ে মিরাজ-লিটন

ক্রিকেট, খেলা

বার্তা ২৪ স্পোর্টস | 2024-09-04 17:19:21

রাওয়ালপিন্ডিতে ইতিহাস গড়ে স্বাগতিক পাকিস্তানকে হোয়াইটওয়াশ করেছে বাংলাদেশ। ইতিহাস গড়া এই সিরিজে একাধিক রেকর্ডের দেখাও পেয়েছে বাংলাদেশ ক্রিকেট। দুটি ম্যাচ জয়েই অবদান ছিল দলের প্রত্যেক খেলোয়াড়ের। তবে সবার মাঝেও আলাদা করে বলতেই হবে লিটস দাস ও মেহেদী মিরাজের নাম। যার সুবাদে ক্যারিয়ারের সর্বোচ্চ র‍্যাঙ্কিংয়ে জায়গা করে নিয়েছেন তারা।

সিরিজের দ্বিতীয় ম্যাচে নিজেদের প্রথম ইনিংসের শুরুটা একদমই ভালো হয়নি টাইগারদের। দলীয় ২৬ রানেই ৬ উইকেট হারিয়ে বিপাকে পড়েছিল দল। এরকম পরিস্থিতি থেকে দলের হাল ধরেন লিটন-মিরাজ জুটি। লিটন তুলে নেন নিজের সেঞ্চুরি এবং মিরাজও করেন ফিফটি।

মিরাজ তো ব্যাটিংয়ের পাশাপাশি বল হাতেও ছিলেন দারুণ। হয়েছেন সিরিজসেরাও। এই দুই টাইগার ক্রিকেটারের আইসিসির নতুন র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে। যেখানে লিটনের উন্নতিটা চোখে পড়ার মতো। কারণ ক্যারিয়ার সেরা অবস্থানে উঠেছেন তিনি।

এক সেঞ্চুরি করে দলকে ঘুরে দাঁড়াতে সাহায্য করেছেন লিটন, ম্যাচটিই এরপর জিতে নিয়েছে বাংলাদেশ। এই সুবাদে এক লাফে কয়েকধাপ এগিয়ে বর্তমানে লিটন আছেন ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ের ১৫তম অবস্থানে। এর আগে কখনোই এত উপরের অবস্থানে উঠতে পারেননি এই টাইগার ব্যাটার।

অপরদিকে পুরো সিরিজ জুড়েই ব্যাট-বল দুটো হাতেই মিরাজ ছিলেন দুর্দান্ত। দলের প্রয়োজনে ব্যাট হাতে যেমন সামাল দিয়েছেন, তেমনি বল হাতেও শিকার করেছেন একাধিক গুরুত্বপূর্ণ উইকেট, যার মাঝে ছিল ফাইফারের কীর্তিও। এতে তিনি উঠে এসেছেন অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে ৭ম অবস্থানে।

এছাড়াও দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়ে র‍্যাঙ্কিংয়ে নিজেদের অবস্থানের উন্ননতি ঘটিয়েছেন তিন টাইগার পেসার তাসকিন আহমেদ, নাহিদ রানা ও হাসান মাহমুদ।

এ সম্পর্কিত আরও খবর