সাকিবকে গ্রেফতার করা প্রসঙ্গে যা বললেন আসিফ নজরুল

ক্রিকেট, খেলা

বার্তা ২৪ স্পোর্টস | 2024-08-28 19:25:57

২২ আগস্ট ঢাকার আদাবর থানায় সাকিবসহ আরও ১৫৬ জনের নামে একটি হত্যা মামলা করা হয়। সেখানে বলা হয়, গার্মেন্টস কর্মী রুবেলের মৃত্যুর হুকুমের আসামী তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ আরও অনেকে। যাদের মাঝে তালিকার ২৮ নম্বর আসামী হিসেবে সাকিব আল হাসানও ছিলেন।

খুব স্বাভাবিকভাবেই এই বিষয়কে কেন্দ্র করে বিগত কয়েকদিন ধরে সাকিবও আছেন বিব্রতকর পরিস্থিতিতে। এর আগে থেকেই যদি তিনি বাংলাদেশে আসছিলেন না। তবে এখন গ্রেফতারের শঙ্কা এবং গুঞ্জন ওঠায় সাকিবের দেশে আসার সম্ভাবনা আরও বেশি কমে গেছে ও ধোঁয়াশায় পড়েছে।

তবে অন্তর্বর্তীকালীন সরকারের আইন উপদেষ্টা আসিফ নজরুল আজ জানিয়েছেন কিছুটা স্বস্তির কথা। সাকিব দেশে ফিরে এলেও তাকে গ্রেফতার করা হবে না বলে আশাবাদ ব্যক্ত করেছেন তিনি।

গেল ২৪ তারিখ সুপ্রিম কোর্টের আইনজীবী বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি) একটি আইনি নোটিশও পাঠিয়েছিলেন যেন সাকিবকে দল থেকে বাদ দেওয়া হয়। পাশাপাশি মামলার সুষ্ঠু তদন্তের জন্য তাকে দেশে ফেরত পাঠানো হয়। 

তবে সাকিব দেশে ফিরলে গ্রেফতার করা হবে না বলে আশাবাদ ব্যক্ত করে ড. আসিফ নজরুল বলেন, ‘সাকিবের বিরুদ্ধে স্রেফ একটা মামলা করা হয়েছে। মামলা হওয়া বা এফআরআই হওয়া মানে গ্রেপ্তার না। আমি আশা করি তাকে গ্রেফতার করা হবে না।’

কেন করা হবে না, তারও একটা ব্যাখ্যা দিলেন তিনি। বললেন, ‘আমি জানি যে পুলিশ বাহিনীকে নির্দেশনা দেওয়া আছে যেন এই ধরনের ঘটনায় তারা যতটা সম্ভব নিজেদের সংযত রাখেন।’

তবে তিনি ফুটবল দলের সাবেক অধিনায়ক ও বিএনপি নেতা আমিনুল হকের আইনি হয়রানি নিয়েও হতাশা প্রকাশ করেন। আওয়ামী সরকারের আমলে তাকে গ্রেফতার করা হয়। এরপর তার জামিন আবেদনও বারবার নামঞ্জুর হয়।

‘সাকিব তো আর বাংলাদেশ রাষ্ট্রের জন্য কিছু বয়ে আনেনি। সাকিব নিজে অনেক কিছু অর্জন করেছে। আমিনুল তো বাংলাদেশ রাষ্ট্রের জন্য পুরস্কার বয়ে এনেছে, তাই না? জাতীয় দলের ক্যাপ্টেন ছিল। আমিনুলকে যেভাবে অত্যাচার করা হয়েছিল, আপনারা প্রশ্ন করেছিলেন? আমিনুলকে তো জেলে ভরা হয়েছিল। সাকিবের বিরুদ্ধে শুধু মামলা হয়েছে।’

তিনি আরও যোগ করেন, ‘আমিনুলকে যখন গ্রেপ্তার করা হয়েছে, দিনের পর দিন জামিন দিচ্ছিল না, আমি নিজে তো কলাম লিখেছিলাম কিন্তু আপনাদের কাউকে লিখতে দেখি নাই। মামলা, গ্রেপ্তার সব হয়েছে। সাকিবের বিরুদ্ধে তো শুধু মামলা হয়েছে। কিন্তু আমি আশা করি, সাকিব গ্রেপ্তার হবে না।’

সাকিব অবশ্য এই মামলার পর থেকে সমর্থকদের পাশে পেয়ে আসছেন। দলের সতীর্থরাও পাশে আছেন বলে জানিয়েছেন। এমনকি বিসিবিও তাকে বার্তা দিয়েছে পাশে থাকার এবং মামলা সম্পর্কিত কোনো দুশ্চিন্তা না করে খেলায় মনোযোগ দেওয়ার।

এ সম্পর্কিত আরও খবর