রাবাদাকে ছাড়িয়ে ওয়ানডে অভিষেকে বোলিংয়ে নতুন রেকর্ড স্কটিশ পেসারের 

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-07-24 15:59:17

ওয়ানডে ক্রিকেট ইতিহাসে অভিষেক ম্যাচে ৬ উইকেট তোলার কীর্তি ছিল দুজনের। ক্যারিবীয় পেসার ফিডেল এডওয়ার্ডসের ও প্রোটিয়াদের তারকা পেসার কাগিসো রাবাদার। এর মধ্যে ১৬ রানে রাবাদার নেওয়া ৬ উইকেটের স্পেলটি এতদিন ছিল অভিষেকের সেরা বোলিং ফিগার। তবে নয় বছর পর সেই রেকর্ড এখন স্কটল্যান্ডের পেসার চার্লি কাসেলের দখলে। 

সোমবার ওমানের বিপক্ষে ম্যাচে ২১ রানে ৭ উইকেট নেন তিনি। যা ওয়ানডে ক্রিকেট ইতিহাসে অভিষেক সেরা বোলিংয়ের নতুন রেকর্ড। এর আগে রাবাদার রেকর্ডটি ছিল ২০১৫ সালে, মিরপুরে বাংলাদেশের বিপক্ষে। 

ফোর্টহিল ক্যাসেলে বিশ্বকাপের লিগ টু-এর ম্যাচে ওমানকে ৮ উইকেটে হারিয়েছে স্কটল্যান্ড। ম্যাচে আগে ব্যাট করতে নেমে ২১ ওভার ৪ বলে সবকটি উইকেট হারিয়ে স্রেফ ৯১ রান তোলে ওমান। জবাবে ১৭ ওভার ২ বলে ৮ উইকেট হাতে রেখেই সেই লক্ষ্যে পৌঁছে যায় স্কটিশরা। কাসেল বোলিংয়ে আসার সময় ওমানের স্কোরবোর্ডে ছিল ২ উইকেটে ৪৯ রান। পরে নিজের স্পেলের প্রথম দুই বলেই দুটি উইকেট নেন তিনি। এক বল বাদে নেন আরও একটি। এতেই প্রথম ওভারে কোনো রান দিয়ে কাসেল উইকেট তুলেছিলেন তিনটি। পরে শেষ পর্যন্ত ৫ ওভার ৪ বলে ২১ রানে নেন ৭ উইকেট। 

যদিও কাসেলের এই রেকর্ড জায়গা করে নিতে পারেনি ওয়ানডেতে সব মিলিয়ে সেরা পাঁচ বোলিং ফিগারে। ২১ রানে ৭ উইকেটের এই ফিগারটি ওয়ানডেতে সপ্তম সেরা। ২০০১ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ১৯ রানে ৮ উইকেট নিয়েছিলেন চামিন্দা ভাস। সাবেক এই লঙ্কান পেসারের কাছেই এখন পর্যন্ত আছে রেকর্ডটি। 

এ সম্পর্কিত আরও খবর