জয়াসুরিয়ার রেকর্ড গুঁড়িয়ে নিসাঙ্কার ২১০*, রানপাহাড়ে শ্রীলঙ্কা

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪ | 2024-02-09 19:25:10

সেই ২০০০ সালে ওয়ানডে ডাবল সেঞ্চুরির খুব কাছে গিয়েছিলেন সনৎ জয়াসুরিয়া। ভারতের বিপক্ষে ১৮৯ রানে সৌরভ গাঙ্গুলির বলে আউট হয়ে আক্ষেপে পুড়তে হয় তাকে। ২৪ বছরের মাথায় এসে লঙ্কানদের সে আক্ষেপ ঘোচালেন পাতুম নিসাঙ্কা। বিস্ফোরক ব্যাটিংয়ে প্রথম লঙ্কান ব্যাটার হিসেবে ওয়ানডেতে দ্বিশতকের দেখা পেয়েছেন এই তরুণ ব্যাটার। 

নিসাঙ্কার ১৩৯ বলে খেলা ২১০ রানের হার না মানা ইনিংসে আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে রানপাহাড়ে চড়েছে শ্রীলঙ্কা। ৫০ ওভারে ৩ উইকেটে ৩৮১ রান করেছে লঙ্কানরা।

পাল্লেকেলেতে টস জিতে আগে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন আফগান অধিনায়ক হাশমতউল্লাহ শহীদি। ব্যাটিংয়ে নেমে উদ্বোধনী জুটিতেই ম্যাচের যেন গতিপথ ঠিক করে দেন দুই ওপেনার নিসাঙ্কা এবং আভিশকা ফার্নান্দো। আফগান বোলারদের ছাতু বানিয়ে এই দুই ব্যাটার ২৬.২ ওভারে তোলেন ১৮২ রান।

ভয়ঙ্কর হয়ে ওঠা এই জুটি ভাঙেন ফরিদ আহমেদ। তার অফ স্টাম্পের বাইরের বল সজোরে হাঁকাতে গিয়ে ব্যাকওয়ার্ড পয়েন্টে ইব্রাহিম জাদরানের হাতে ধরা পড়েন আভিশকা। দুর্দান্ত এক ক্যাচে সেঞ্চুরি বঞ্চিত হন এই লঙ্কান ব্যাটার। তার ইনিংস থামে ৮৮ রানে।

তবে নিসাঙ্কার ব্যাট নেচে চলেছে আপন ছন্দে। তৃতীয় উইকেটে সাদিরা সামারাবিক্রমাকে সঙ্গে নিয়ে আরেকটি বড় জুটি গড়েন ২৫ বছর বয়সী নিসাঙ্কা। সামারাবিক্রমার সঙ্গে তার ১২০ রানের জুটিও ভাঙেন সেই ফরিদ আহমেদ। ৩৬ বলে ৪৪ রান করা সামারাবিক্রমাকে ডিপ মিড উইকেটে আজমতউল্লাহ ওমরজাইয়ের ক্যাচ বানিয়ে ফেরান এই বাঁহাতি পেসার।

সামারাবিক্রমা ফেরার পরও দমে যাননি নিসাঙ্কা। ৮৮ বলে সেঞ্চুরি ছুঁয়ে ছুটতে থাকেন ডাবল সেঞ্চুরির দিকে। শেষদিকে চরিত আসালঙ্কাকে সঙ্গে নিয়ে ডাবল সেঞ্চুরির দেখা পান এই ব্যাটার। ১৩৬ বলে ডাবল সেঞ্চুরি করা নিসাঙ্কা অপরাজিত থাকেন ২১০ রানে। ঐতিহাসিক ইনিংসটি সাজান ২০ চার এবং ৮ ছক্কায়।

ওয়ানডেতে দ্বাদশ এবং শ্রীলঙ্কার প্রথম ব্যাটার হিসেবে ডাবল সেঞ্চুরির কীর্তিতে নাম লেখালেন নিসাঙ্কা।

এ সম্পর্কিত আরও খবর