ভারতকে জিতিয়ে আইসিসি থেকে সুখবর পেলেন বুমরাহ

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2024-02-07 18:55:52

আমি তার মুখোমুখি হওয়াকে ঘৃণা করতাম। তার ডেলিভারি শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্কার মতো, যার বিপরীতে ব্যাট তোলা অবিশ্বাস্য কঠিন- জাসপ্রিত বুমরাহকে নিয়ে কথাগুলো বলছিলেন ইংল্যান্ডের কিংবদন্তি পেসার স্টুয়ার্ট ব্রড। সেই বুমরাহই এবার আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে এসেছেন।

রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা ও প্রয়াত বিষাণ সিং বেদির পর হয়েছেন ভারতের চতুর্থ বোলার। তবে পেসার হিসেবে তিনিই প্রথম যে কিনা টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠেছেন। এর আগে ভারতীয় পেসারদের মধ্যে র‌্যাঙ্কিংয়ের ২ নম্বরে উঠে ছিলেন দেশটির সাবেক বিশ্বকাপ জয়ী অধিনায়ক কপিল দেব। ১৯৭৯ থেকে ১৯৮০ সাল পর্যন্ত র‌্যাঙ্কিংয়ের দুই নম্বরে ছিলেন তিনি।

ভারত-ইংল্যান্ড টেস্টে দাপট ছিল স্পিনারদেরই। তবে সেই স্পিন বান্ধব উইকেটেও নিজের জায়গা করে নিতে ভুল করেননি বুমরাহ। বিশাখাপট্টনম টেস্টে ৯১ রান খরচায় নিয়েছেন ৯ উইকেট! দুর্দান্ত পারফরম্যান্সে ভারতকে সিরিজে ফিরিয়েছেন। যার সুবাদে এবার আইসিসি থেকেও সুখবর পেয়েছেন বুমরাহ। হয়েছেন প্রথম ভারতীয় পেসার হিসেবে উঠে এসেছেন টেস্ট বোলিং র‌্যাঙ্কিংয়ের শীর্ষে।

শীর্ষে ওঠা বুমরা স্থানচ্যুত করেছেন তারই স্বদেশী স্পিনার রবিচন্দ্রন অশ্বিনকে। বুমরার শীর্ষে ওঠার দিনে তিনে নেমে গেছেন এই ঘূর্ণিবাজ। একই টেস্টে সর্বকনিষ্ঠ ব্যাটসম্যান হিসেবে ডাবল সেঞ্চুরি তুলে র‌্যাঙ্কিংয়ে লম্বা লাফ দিয়েছেন যশস্বী জয়সওয়াল। টেস্ট ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে ৩৭ ধাপ এগিয়ে ২৯ নম্বরে অবস্থান করছেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর