আফগানদের ব্যাটিং ধসে শ্রীলঙ্কার সহজ জয়

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪ | 2024-02-05 17:07:38

প্রথমবার সাদা পোশাকে লঙ্কানদের মুখোমুখি হয়ে সুবিধা করতে পারেনি আফগানিস্তান। কলম্বোয় দুই দলের মধ্যকার একমাত্র টেস্টে ১০ উইকেটে জয় পেয়েছে শ্রীলঙ্কা।

চতুর্থ দিনে ১ উইকেটে ১৯৯ রান নিয়ে দিন শুরু করেছিল আফগানিস্তান। শ্রীলঙ্কার চেয়ে তখনো ৪২ রানে পিছিয়ে তারা। তবে সকালের সেশনেই আগের দিনের দুই অপরাজিত ব্যাটার ইব্রাহিম জাদরান এবং রহমত শাহকে হারায় আফগানিস্তান। ১০১ রান নিয়ে তৃতীয় দিনে ব্যাট হাতে নামা ইব্রাহিম ১১৪ রানে ফেরেন প্রবাথ জয়সুরিয়ার বলে বোল্ড হয়ে। আগের দিনের ৪৬ রানকে ফিফটি পর্যন্ত টেনে নিতে পারলেও কাসুন রাজিথার বল উইকেটের পেছনে ক্যাচ হয়ে ফেরেন রহমতও।

দুই সেট ব্যাটারকে হারাতেই শুরু হয় আফগানিস্তানের ব্যাটিং ধস। শেষ ছয় ব্যাটার মিলে তুলেছেন ৮ রান। ৬৭ বলে ৪১ রানের হার না মানা ইনিংস খেলেন নাসির জামাল। তাতে ২৯৬ রানেই শেষ হয় আফগানদের দ্বিতীয় ইনিংস। পাঁচ উইকেট পান লঙ্কান স্পিনার জয়সুরিয়া।

শ্রীলঙ্কার সামনে জয়ের জন্য লক্ষ্য দাঁড়ায় ৫৫ রান। দুই লঙ্কান ওপেনার দিমুথ করুনারত্নে (৩২*) এবং নিশান মাদুশকা (২২*) মিলে ৭.২ ওভারেই সে রান তাড়া করে দলের জয় নিশ্চিত করেন।

এর আগে কলম্বোর সিংহলিজ স্পোর্টস ক্লাব মাঠে টসে হেরে আগে ব্যাট করতে নামা আফগানিস্তান প্রথম ইনিংসে করে ১৯৮ রান। আফগানদের হয়ে ব্যাট হাতে আলো ছড়ান তিনে নামা রহমত শাহ, খেলে ৯১ রানের ইনিংস। নিজেদের প্রথম ইনিংসে অ্যাঞ্জেলো ম্যাথুস (১৪১) এবং দীনেশ চান্দিমালের (১০৭) জোড়া সেঞ্চুরিতে সে রান টপকে ৪৩৯ রানের পাহাড় গড়ে শ্রীলঙ্কা।

দুই ইনিংস মিলিয়ে ৮ উইকেট ঝুলিতে পুরে ম্যাচসেরা হয়েছেন বাঁহাতি স্পিনার প্রবাথ জয়সুরিয়া।

এ সম্পর্কিত আরও খবর