ইব্রাহিমের সেঞ্চুরিতে ঘুরে দাঁড়িয়েছে আফগানরা

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2024-02-04 19:28:44

কলম্বোয় একমাত্র টেস্টের প্রথম ইনিংসে আফগানদের ১৯৮ রানে অলআউট করে ৪৩৯ রান তুলে শ্রীলঙ্কা। স্বাগতিকরা লিড নেই ২৪১ রানের। ম্যাচটা বুঝি ওখানেই শেষ। শঙ্কা ছিল ইনিংস ব্যবধানে হারেরও। তবে সেই শঙ্কা এখনও কেটে গেছে বলাই চলে। কেননা, দ্বিতীয় ইনিংসে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে সফরকারীরা। ১ উইকেট খরচায় স্কোরবোর্ডে জমা করেছে ১৯৯ রান। টার্গেট নেওয়া থেকে আর মাত্র ৪২ রান দূরে আফগানরা।

যেই ভাবে ব্যাট করছে দলটি; তাতে লঙ্কানদের চ্যালেঞ্জিং টার্গেট ছুড়ার পথেই আছে তারা। এরইমধ্যে টেস্ট ক্যারিয়ারের অভিষেক সেঞ্চুরি তুলে অপরাজিত আছেন ইব্রাহিম জাদরান। তার সঙ্গে ব্যাট করতে নামবেন ফিফটির পথে থাকা আরেক ব্যাটার রহমত শাহ। দু’জনের ব্যাটে ভর করে এখন বড় স্বপ্নই দেখছে দলটি।

এর আগে, তৃতীয় দিনের শুরুতে ব্যাট করতে নামলেও লঙ্কানদের সংগ্রহটা খুব বেশি বড় হতে দেয়নি আফগানরা। লঙ্কানদের থামিয়ে প্রথম সেশনেই ব্যাট করতে নামে আফগানরা। এরপর সতর্কতার সঙ্গে ব্যাট চালিয়ে দলকে সামনের দিকে টেনে নিয়ে যান দুই ওপেনার ইব্রাহিম জাদরান ও নূর আলি জাদরান। নূর ১৩৬ বলে ৪৭ রান করে সাজঘরের পথ ধরার আগে দলীয় শত রান পেরিয়েছে আফগানরা।

ফানার্ন্দোর ফাঁদে পড়ে নূর ফিরলেও দলকে আগলে রেখেছেন ইব্রাহিম। রহমত শাহকে নিয়ে দলকে টেনেছেন তিনি। একটু একটু করে এগিয়ে গিয়েছেন লঙ্কানদের বিশাল লিডের পেছনে। সে পথে অনেকটাই এগিয়ে গেছেন তারা। দু’জনে মিলে দ্বিতীয় উইকেট জুটিতে জমা করেছেন ৯৩ রান।

দিন শেষ করার আগে টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নিয়েছেন ইব্রাহিম। ২১৭ বলে ১০১ রানের ইনিংস খেলে অপরাজিত আছেন তিনি। তার দিনে ৪৬ রানে অপরাজিত আছেন রহমত। তাদের ব্যাটেই লঙ্কানদের চ্যালেঞ্জিং টার্গেট ছুড়ার স্বপ্ন দেখছে আফগানরা।

সংক্ষিপ্ত স্কোরকার্ড:
তৃতীয় দিন শেষে
আফগানিস্তান: ১৯৮ ও ১৯৯/১ (৭৫ ওভার); (জাদরান ১০১*, নূর ৪৭, রহমত ৪৬*; ফানার্ন্দো ১/৩৫)
শ্রীলঙ্কা: ৪৩৯

এ সম্পর্কিত আরও খবর