বুমরাহ-বীরত্বে ভারতের দিন

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪ | 2024-02-03 18:31:00

বিশাখাপট্টনমে স্মরণীয় এক দিন কাটালেন জশপ্রীত বুমরাহ। ইংল্যান্ডের ব্যাটিং অর্ডারকে দুমড়ে-মুচড়ে দিয়ে ভারতকে চালকের আসনে বসিয়েছেন এই পেস বোলিং সেনসেশন। তার আগুনে বোলিং প্রদর্শনীতে ইংল্যান্ডকে ২৫৩ রানে গুটিয়ে এখন বড় লিডের পথে ভারত।

৬ উইকেটে ৩৩৬ রান নিয়ে ভাইজাগ টেস্টের দ্বিতীয় দিন শুরু করে ভারত। আগের দিন ১৭৯ রানে অপরাজিত থাকা যশস্বী জয়সোয়াল তুলে নেন ডাবল সেঞ্চুরি। জেমস অ্যান্ডারসনের বলে জনি বেয়ারস্টোর তালুবন্দি হওয়ার আগে তার ব্যাট থেকে আসে ২০৯ রান। ২৯০ বলে ১৯ চার এবং ৭টি বিশাল ছক্কার সাহায্যে এই ইনিংস খেলেন ২২ বছরের যশস্বী।

তবে লেজের সারির ব্যাটাররা তাকে যোগ্য সঙ্গ দিতে পারেননি। যার ফলে আগের দিনের সংগ্রহের সঙ্গে এদিন ৬০ রানের বেশি যোগ করতে পারেনি ভারত। ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ তিনটি করে উইকেট পান অ্যান্ডারসন, রেহান আহমেদ এবং এই টেস্ট দিয়ে অভিষিক্ত স্পিনার শোয়েব বশির।

তবে প্রথম ইনিংসে ৩৯৬ রানও যে কম নয়, তা বুঝিয়ে দিতে বেশি সময় নেননি ভারতীয় বোলাররা। ইংল্যান্ড ব্যাটিংয়ের শুরুটা বাজবলের কায়দায় করলেও খুব দ্রুতই বদলে যায় দৃশ্যপট। দলীয় ৫৯ রানে ওপেনার বেন ডাকেটকে (২১) ফিরিয়ে ভারতকে প্রথম সাফল্য এনে দেন কুলদীপ যাদব। আরেক স্পিনার অক্ষর প্যাটেলের বলে ৭৮ বলে ৭৬ রানের ইনিংস খেলা অন্য ওপেনার জ্যাক ক্রাউলি ধরাশায়ী হন।

এরপরের গল্পটা শুধুই বুমরাহর। ৪৫ রানে ৬ উইকেট তুলে নেয়ার পথে ইংলিশদের মনোবল ভেঙে দেন। নিখুঁত ইয়র্কারে স্টাম্প উড়ে যাওয়ার পর  ইংলিশ অধিনায়ক বেন স্টোকসের (৪৭) দুই দিকে দুই হাত ছড়িয়ে হতবিহ্বল হয়ে দাঁড়িয়ে থাকার ছবিটাই বুঝিয়ে দেয়, বুমরাহর সামনে কতটা অসহায় ছিলেন ইংলিশ ব্যাটাররা।

এর আগে প্রথম টেস্টে ইংল্যান্ডের জয়ের নায়ক ওলি পোপকেও (২৩) একইভাবে নিস্তব্ধ করে দেন বুমরাহ। বুমরাহর আগুনে বোলিংয়ের সামনে ইংল্যান্ডের আর কোনো ব্যাটার পায়ের নিচে মাটি খুঁজে না পাওয়ায় ২৫৩ রানেই সাঙ্গ হয় দলটির প্রথম ইনিংস।

১৪৩ রানের লিড পাওয়া ভারত দ্বিতীয় ইনিংসে শেষবেলায় বিনা উইকেটে তুলেছে ২৮ রান। প্রথম ইনিংসে ডাবল সেঞ্চুরিয়ান যশস্বী ১৫ এবং অধিনায়ক রোহিত শর্মা ১৭ রানে ব্যাট করছেন। তৃতীয় দিনে লিডটাকে ইংল্যান্ডের নাগালের বাইরে নিয়ে যাওয়ার চেষ্টায় ব্যাটিংয়ে নামবে ভারত।

এ সম্পর্কিত আরও খবর