জয়সওয়ালের দিনে ভারতের সংগ্রহ ৬ উইকেটে ৩৩৬

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2024-02-02 17:12:39

সিরিজে ঘুরে দাঁড়াতে বিশাখাপত্তনম টেস্টের প্রথম দিনটা নিজের করে নিয়েছেন যশস্বী জয়সওয়াল। ইংল্যান্ডের বিপক্ষে ভারত নিয়মিত বিরতিতে উইকেট হারালেও জয়সওয়াল টিকে রইলেন পুরো দিন। খেললেন ক্যারিয়ার সেরা অপরাজিত ১৭৯ রানের অনবদ্য এক ইনিংস। তার দিনে বাকি ব্যাটারদের কেউ ফিফটির দেখা না পেলেও ৬ উইকেট খরচায় স্কোরবোর্ডে ৩৩৬ রান জমা করেছে স্বাগতিক ভারত।

এদিন টসে জিতে ব্যাট করতে নেমে ভারতকে সাবধানী শুরু এনে দিয়েছিলেন অধিনায়ক রোহিত ও জয়সওয়াল। ব্যাট করছিলেন মাথা ঠাণ্ডা রেখে। তবে ইংল্যান্ডের নিয়ন্ত্রিত বোলিংয়ের সামনে ইনিংসটাকে লম্বা করতে পারেননি রোহিত। ৪১ বলে ১৪ রান করে ফিরতে হয় তাকে। শোয়েব বশিরের অভিষেক উইকেট হন রোহিত। এরপর শুভমান গিল কিছুটা চালিয়ে খেললেও জেমস অ্যান্ডারসনের কাছে পরাস্ত হতে হয়েছে তাকে। ৪৬ বলে ৩৪ রান করে ক্যারিয়ারে পঞ্চম বারের মতো অ্যান্ডারসনের শিকার হন গিল।

এরপর ফিরেছেন সাবধানী শুরু করা শ্রেয়াস আইয়ারও। তবে ঠিকই উইকেটের অপর প্রান্ত আগলে রেখেছিলেন জয়সওয়াল। রজত পাতিদার, অক্ষর প্যাটেল ও শ্রিকার ভরতরা শুরু পাওয়ার পরও ইনিংস লম্বা করতে ব্যর্থ হলেও লড়াইটা চালিয়ে যান জয়সওয়াল। পরিস্থিতি বুঝে রক্ষণাত্মক ভঙিতে যেমন ব্যাট চালিয়েছেন। তেমনি খেলেছেন আগ্রাহী সব শট। তাতে রান উঠেছে স্বাভাবিক গতিতেই। এদিন ২৫৭ বলে ১৭৯ রানেই ইনিংসটিতে ১৭টি চার ও ৫টি ছক্কা হাঁকিয়েছেন জয়সওয়াল।

দিনে পর্যাপ্ত আলো পাওয়ায় ৯০ ওভার পেরিয়ে যাওয়ার পর শেষদিকে বাড়তি কয়েক তিন ওভার খেলানো হয়েছে। তাতে অবশ্য ক্ষতি হয়েছে ভারতেরই। ৯১তম ওভারে ব্যক্তিগত ১৭ রানে ফিরতে হয়েছে শ্রিকরকে। এরপর অবশ্য আর কোনো আঘাত আসেনি উইকেটে। রবিচন্দ্রন অশ্বিনকে নিয়ে দিনের বাকি অংশটা শেষ করে এসেছেন জয়সওয়াল।

দ্বিতীয় দিনে ১৭৯ রানে ব্যাট করতে নামবেন জয়সওয়াল। ৫ রানে তাকে সঙ্গ দিতে নামবেন অশ্বিন। অন্যদিকে প্রথম দিনে দুটি করে উইকেট নিয়েছেন শোয়েব বশির ও রেহান আহমেদ।

সংক্ষিপ্ত স্কোরকার্ড:
প্রথম দিন শেষে
ভারত: ৩৩৬/৬ (৯৩ ওভার); ( জয়সওয়াল ১৭৯, গিল ৩৪, পাতিদার ৩২; রেহান ২/৬১, বশির ২/১০০)

এ সম্পর্কিত আরও খবর