কীভাবে ফর্মে ফিরবেন শান্ত-লিটনরা, যা বললেন সুজন

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2024-02-01 21:34:28

আগের বিপিএলের নাজমুল হোসেন শান্ত আর এবারের বিপিএলের শান্তর সঙ্গে পার্থক্যটা যেন উত্তর মেরু আর দক্ষিণ মেরুর। আগের বার যেখানে সর্বোচ্চ রান সংগ্রাহক হওয়ার দৌড়ে ছিলেন, শেষ পর্যন্ত হয়েছেনও, সেখানে এবার পাঁচ ম্যাচ খেলেও সব মিলিয়ে ১০০ রান করতে পারেননি। শেষ তিন ম্যাচে আউট হয়েছেন সিঙ্গেল ডিজিটে।

এদিকে লিটন দাসও লড়ে যাচ্ছেন অফ ফর্মের সঙ্গে। ফিফটি পাননি একটিও। পাঁচ ম্যাচে তার রান মোটে ৭৬। দুজনের তুলনায় সৌম্য সরকারের পারফর্ম্যান্স অবশ্য একটু ‘ভালো’। পাঁচ ম্যাচে করেছেন ৯৭। প্রথম ম্যাচে সিঙ্গেল ডিজিটে আউট হয়েছিলেন, এরপর থেকে প্রতি ম্যাচেই ভালো শুরু পাচ্ছেন, কিন্তু সে ইনিংস বড় কিছুতে রূপ দিতে পারছেন না।

এবারের বিপিএলে দেশীয়দের পারফর্ম্যান্স তেমন আশানুরূপ নয়। যা নিয়ে নির্বাচকদের ভেতরও আছে একটু অসন্তোষ। তবে খালেদ মাহমুদ সুজন আস্থা রাখছেন শান্তদের ওপর। তার বিশ্বাস ফিরে আসার পথটা ভালোভাবেই জানা আছে সবার।

তিনি বলেন, ‘আমি মনে করি ফর্ম ইজ টেম্পোরারি, ক্লাস ইজ পার্মানেন্ট। যাদের কথা বললেন, রানে ফেরাটা জরুরী। একটা পিরিয়ড যাবে খারাপ হবে। তারা যথেষ্ট ভালো খেলোয়াড়, ক্লাস প্লেয়ার, নিজেদেরকে মেলে ধরার জন্য… লিটন সৌম্য শান্ত ভালো কিছু করবে সামনে। আমি মনে করি বাড়তি কোনো চাপ না নিয়ে স্বাভাবিক খেলাটা খেললেই হবে। আমি মনে করি তারা যথেষ্ট কেপাবল প্লেয়ার টু লিড দ্য নেশন, সত্যি কথা বলতে গেলে।’

কী করে ফিরে আসতে হয়, তার উদাহরণ তো জাতীয় দলেই আছে! মুশফিকুর রহিম আর মাহমুদউল্লাহ রিয়াদ যে ক্যারিয়ার সায়াহ্নে এসেও সব রক্তচক্ষু উপেক্ষা করে নিজেদের কাজটা করে যাচ্ছেন মন দিয়ে! রিয়াদ বাদ পড়ে ফিরে এসেছেন। মুশফিকও গেল বছর ছিলেন অনেকটাই ব্যাকফুটে। সেখান থেকে এসে নতুন ভূমিকায় মানিয়ে নিয়েছেন, দলেও জায়গা করে নিয়েছেন।

তাদের পারফর্ম্যান্স থেকেই তো শিক্ষাটা নেওয়া যায়, ইঙ্গিত সুজনের। তিনি বলেন, ‘মুশফিক রিয়াদ অনেক এক্সপেরিয়েন্সড। তারা যতগুলো বিপিএল হয়েছে, খেলছে। তাদের পারফর্ম্যান্সগুলো ছোটদের জন্য অনেক ইন্সপায়ারিং হতে পারে। তারা যে ইন্টেন্সিটি, যে অ্যাটিচিউড নিয়ে খেলছে ক্রিকেটটা, তা বাকি সবার জন্য লেসন হতে পারে।’

এ সম্পর্কিত আরও খবর