শিরোপা পুনরুদ্ধারের মিশনে যুবারা

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪ | 2024-01-01 19:30:27

২০২০ সাল। করোনা শুরুর ঠিক আগের কথা। যুব বিশ্বকাপ খেলছে বাংলাদেশ। বয়সভিত্তিক পর্যায়ের বিশ্বকাপ, তাই সেভাবে সবার মনোযোগের কেন্দ্রে ছিল না এই আসর। কিন্তু হঠাৎ দক্ষিণ আফ্রিকা থেকে সুখবর পেল বাংলাদেশ, ভারতকে হারিয়ে প্রথমবার বিশ্বজয়ের স্বাদ নিয়েছে যুবারা। প্রথমবার ক্রিকেটের কোনো বিশ্ব আসরের শিরোপা উঁচিয়ে ধরেছে বাংলাদেশ। সেই দক্ষিণ আফ্রিকায় আবারও বিশ্বকাপ খেলতে যাচ্ছে বাংলাদেশ। স্বপ্ন – শিরোপাটা আবার ঘরে নিয়ে আসা।

বিশ্বকাপের জন্য বাংলাদেশের দল ঘোষণার দিনে সে স্বপ্নের কথাই উচ্চারিত হলো যুব দলের নির্বাচক হান্নান সরকারের মুখে, ‘স্বপ্ন হচ্ছে, আমরা তো ২০২০ এ চ্যাম্পিয়ন হয়েছিলাম। ২০২২ এ আমরা ভালো রেজাল্ট করতে পারি নাই। সেমিফাইনালে স্বপ্ন অবশ্যই থাকবে। তারপর নক আউট স্টেজে একটা ম্যাচ উইন করলেই ফাইনাল, দুইটা ম্যাচ উইন করলে চ্যাম্পিয়ন। টার্গেট তো সব সময় চ্যাম্পিয়নশিপের জন্য খেলে থাকি।’

স্টুয়ার্ট ল অবশ্য এখনই বড় স্বপ্ন দেখাতে চান না, সেই চিরাচরিত ম্যাচ-বাই-ম্যাচ ভাবনার বার্তা দিলেন এই অজি কোচ, ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো পরের ম্যাচ। আর সেটা ২০ তারিখে, ভারতের বিপক্ষে। তো এই মুহূর্তে এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ। ওই ম্যাচের পর ওখানেই তা শেষ। এরপর আবার পরের ম্যাচটা সবচেয়ে গুরুত্বপূর্ণ। প্রতিবারে একটি করে ম্যাচ, সেই একই পুরনো কথা। তবে প্রক্রিয়া অনুসরণে কঠোর পরিশ্রম করতে হবে।’

এবারের দলটার কাছে প্রত্যাশা একটু বেশি। কারণটাও স্পষ্ট। গত মাসেই দুবাইয়ে প্রথমবারের মতো এশিয়ার শ্রেষ্ঠত্বের মুকুট পরেছে মাহফুজুর রহমান রাব্বির দল। এবার বৈশ্বিক শ্রেষ্ঠত্বের মুকুট পুনরুদ্ধারের মিশন।

আগামী ১৯ জানুয়ারি দক্ষিণ আফ্রিকায় পর্দা উঠবে যুব বিশ্বকাপের। পরদিন ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে বাংলাদেশের বিশ্বকাপ।

এ সম্পর্কিত আরও খবর