ঘটনাবহুল তিন আউটের বছরে সাফল্য অজিদের

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2023-12-31 18:52:01

এক গৌরবময় অনিশ্চয়তার খেলা ক্রিকেট। নয়তো ২০২৩ সালে ক্রিকেটে যেই ধারাবাহিক পারফরম্যান্স করেছে ভারত। তাতে মনে রাখার মতো একটা বছর হতে পারত রোহিত শর্মার দলের জন্য। অথচ শিরোপা নির্ধারণী মঞ্চে বারবার হোঁচট খেতে হয়েছে তাদের। ধারাবাহিক ভারতকে হারিয়ে বাজিমাত করেছে অস্ট্রেলিয়া। উঁচিয়ে ধরেছে তিনটি শিরোপা। যা প্যাট কামিন্সের ক্যারিয়ারটাকে দিয়েছে পূর্ণতা। এসবের বাইরে অদ্ভুতুড়ে তিনটি আউট দেখেছে ক্রিকেট বিশ্ব। যা নিয়ে হয়েছে তুমুল আলোচনা।

সব মিলিয়ে বলতে গেলে এক কথায় বছরটা ছিল অস্ট্রেলিয়ার। প্রথমে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ট্রফি জয়। এরপর ইংল্যান্ডের মাটিতে অ্যাশেজ সিরিজে ভাগ বসানো। আর শেষটা অজিরা করেছে ভারতের মাটিতে ভারতকে হারিয়ে বিশ্বকাপ ট্রফি উঁচিয়ে ধরে। আর এই সব সাফল্যই অজিরা পেয়েছে প্যাট কামিন্সের নেতৃত্বে। যা তাকে অধিনায়ক হিসেবে নিয়ে গেছে অনন্য উচ্চতায়। সেই উপহারটাও তিনি পেয়েছেন বছরের শেষ দিকে এসে আইপিএল নিলামে। যেখানে ২০ কোটি ৫০ লাখ রুপি দাম উঠেছে তার।

এর বাইরে ধারাবাহিক পারফরম্যান্স ছিল ভারতের। গেল বছর ওয়ানডেতে সবচেয়ে বেশি ৩৫টি ম্যাচ খেলেছে ভারত। যার মধ্যে ২৭টি তেই জয় পেয়েছে রোহিতের দল। জয়ের শতকরা হারেও সবার উপরে তারা। ৭৯.৪১ শতাংশ জয় আছে দলটির। জয়ের শতাংশে তাদের পরের অবস্থানে রয়েছে নেপাল। ২২টি ম্যাচ খেলে তাদের জয়ের শতাংশ ৬৮.১৮। অজিদের এই হার ৬৩.৬৩ শতাংশ। তবে বাংলাদেশের অবশ্য বছরটা ওয়ানডেতে কেটেছে বাজে। ৩২ ম্যাচ খেলে মাত্র ১১টিতে জয় পেয়েছে বাংলাদেশ।

এর বাইরে ২০২৩ সালে আলোচনায় ছিল তিনটি আউট। অ্যাশেজ টেস্টে জনি বেয়ারস্টোকে স্টাম্পিং করে ট্রলের শিকার হয়েছেন অ্যালেক্স ক্যারি। তার সমালোচনা করেছে খুত ইংল্যান্ডের প্রধানমন্ত্রী পর্যন্ত। আউট নিয়ে সবচেয়ে বেশি বিতর্কটা অবশ্য হয়েছে লঙ্কান ক্রিকেটার অ্যাঞ্জেলো ম্যাথুসকে করা সাকিব আল হাসানের টাইমড আউট। বিষয়টি ঠিক না ভুল এ নিয়ে দ্বন্দ্বে ভাগ হয়ে গিয়েছিল গুটা ক্রিকেট মহলই। চলতি বছর এমন বিতর্ক হয়েছে মুশফিকুর রহিমের আউট নিয়েও। মিরপুর টেস্টে অবস্ট্রাকটিং দ্য ফিল্ড আউট হন অভিজ্ঞ এই ব্যাটার। যা নিয়েই হয়েছে তুমুল আলোচনা।

এসবের বাইরে উগান্ডার উত্থান দেখেছে ক্রিকেট বিশ্ব। জিম্বাবুয়েকে হারিয়ে প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করেছে আফ্রিকার এই দলটি।

এ সম্পর্কিত আরও খবর