চাপ সামলে বাংলাদেশকে জবাব দিচ্ছে কিউইরা

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2023-12-31 08:57:39

সিরিজের প্রথম ম্যাচে কিউইদের অল্পে থামাতে শুরুর ধাক্কাটা দিয়েছিলেন শেখ মাহেদি ও শরিফুল ইসলাম। এবার সিরিজ জেতার ম্যাচ ব্যাটারদের স্বল্প পুঁজির পর কিউইদের চাপে রাখার দায়িত্ব কাঁধে নিলেন সেই মাহেদি-শরিফুল বোলিং জুটি। তাদের নৈপুণ্যে ৪৯ রানের সাজঘরে ফেরেন অর্ধেক কিউই ব্যাটার।

শেষ খবর পাওয়া পর্যন্ত ১০ ওভার শেষে ৫ উইকেট হারিয়ে ৬৩ রান তুলেছে স্বাগতিকরা। জয়ের জন্য দরকার আরও ৪৮ রান। বাংলাদেশের দরকার শেষ পাঁচ উইকেট।

লক্ষ্যটা মামুলি ১১১ রানের হলেও বাংলাদেশের বোলারদের নৈপুণ্যে শুরুতেই তা কঠিন হয়ে পড়ে কিউইদের জন্য। ইনিংসের দ্বিতীয় ওভারেই ওপেনার টিম সাইফার্টকে (১) ফেরান মাহেদি। নিজের পরের ওভারে ড্যারিল মিচেলকেও ফেরান এই অফ-স্পিনিং অলরাউন্ডার। এরপর দুই ব্যাটারকে ফেরান শরিফুল। গ্লেন ফিলিপসের পর ভয়ঙ্কর হয়ে উঠা ওপেনার ফিন অ্যালেনকেও ফেরান এই বাঁহাতি পেসার। তবে শুরুর সেসব চাপ সামলে জবাব দিচ্ছে জেমস নিশাম ও স্যান্টনার। এগোচ্ছেন জয়ের পথে। 

এর আগে মাউন্ট মঙ্গানুইয়ে আগের দুই ম্যাচ টস জয়ের পর এই ম্যাচে হারে বাংলাদেশ। এতে কিউইদের থেকে আগে ব্যাটিংয়ের আমন্ত্রণ পায় শান্ত-সৌম্যরা। সেখানেই শুরুতেই চাপে পড়ে সফরকারীরা। লিটন দাস এদিনও একাদশে না থাকায় রনি তালুকদারের সঙ্গে ওপেনিংয়ে নামেন সৌম্য সরকার। তবে সিরিজজুড়ে ছন্দে থাকলেও এদিন হলেন ব্যর্থ। ইনিংসের চতুর্থ বলে ফেরেন টিম সাউদির বলে লেগ বিফোরের ফাঁদে পড়ে। শুরুর সেই চাপ সামলে আরেক ওপেনার রনিকে নিয়ে এগোতে থাকেন অধিনায়ক শান্ত। তবে বেশিক্ষণ টিকলেন না তিনিও। দলীয় ৩১ রানের মাথায় ফেরেন অ্যাডাম মিলনের বলে। শান্তর ব্যাট থেকেই আসে দলীয় সর্বোচ্চ ১৭ রান। কেননা এদিন কোনো ব্যাটারই পেরোতে পারেননি ২০ রানের গণ্ডি।

পরের ওভারে ফেরেন রনিও (১০)। দলীয় ৪১ রানের মাথাতেই তিন উইকেট হারিয়ে যখন ধুঁকছিল বাংলাদেশ, সেখানে আরও এক মাত্রা যোগ করে কিউই অধিনায়ক মিচেল স্যান্টনার। তার ঘূর্ণিতে মিছিল নামে ব্যাটারদের যাওয়া-আসায়। ৪ ওভার বলে কেবল ১৬ রান খরচে চার ব্যাটারকে সাজঘরের পথ দেখান স্যান্টনার।

এতে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে শেষ পর্যন্ত ১১০ রানে থামে বাংলাদেশ। সাউদি, মিলনে ও বেন সিয়ার্স নেন দুটি করে উইকেট।

এ সম্পর্কিত আরও খবর