অজিদের বিপক্ষে হারের পর প্রযুক্তিকে দুষলেন হাফিজ

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2023-12-30 11:59:46

সূচি অনুযায়ী মেলবোর্ন টেস্টের শেষ দিন আজ (শনিবার)। তবে চার দিনেই শেষ হয়েছে বক্সিং ডের টেস্টটি। সেখানে ৭৯ রানে জিতেছে। প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসের ব্যাটিং ব্যর্থতা দেখে পাকিস্তান। তবে মাঝে মোহাম্মদ রিজওয়ান ও সালমান আগার জুটিতে জয়ের স্বপ্ন দেখছিল শান মাসুদের পর। তবে বিতর্কিত এক আউটে রিজওয়ান হার অনেকটা তখনই নিশ্চিত হয়ে যায়। সেই বিতর্ক চলল ম্যাচের শেষেও। হারের পর সেই আউটের জের ধরে প্রযুক্তি ও আম্পায়ারিংকে দুষলেন পাকিস্তানের কোচ মোহাম্মদ হাফিজ। 

পার্থ টেস্টের পর মেলবোর্ন টেস্ট হেরে ইতিমধ্যেই সিরিজ হাতছাড়া হয়ে গেছে সফরকারীদের। এতে দ্বিতীয় টেস্টে সিরিজ সমতায় ফেরানোর ম্যাচে এমন বিতর্কের জন্মে বেশ ক্ষুব্ধ হাফিজ। মেলবোর্ন টেস্টের দ্বিতীয় ইনিংসে জয়ের জন্য ৩১৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নামে পাকিস্তান। এতে ১৬২ রানেই ৫ উইকেট হারিয়ে বসে তারা। 

সেখানে কিছুটা থিতু হওয়ার আভাস দেন রিজওয়ান-সালমান। তবে তাদের ৫৭ রানের জুটি ভাঙে রিজওয়ান ফিরলে। ৬১তম ওভারে অজি কাপ্তান প্যাট কামিন্সের লাফিয়ে উঠা এক বল রিজওয়ানের গ্লাভস ছুঁয়ে ধরা পরে উইকেটরক্ষক অ্যালেক্স ক্যারির হাতে। এতে আম্পায়ার প্রথমে আবেদন নাকচ করলেও তৃতীয় আম্পায়ারের রিভিউয়ে আসে আউটের সিদ্ধান্ত। এতে খানিকটা হতাশ হয়ে ফিল্ড আম্পায়ারের সঙ্গে কথা বলতে দেখা যায় রিজওয়ানকে। 

সেই আউটের সূত্র ধরে ম্যাচ শেষে হাফিজ বলেন, ‘ক্রিকেটের মৌলিক বিষয়গুলো মেনে আমরা এই সুন্দর খেলাটা খেলে থাকি। কিন্তু কখনো কখনো প্রযুক্তি এমন কিছু সিদ্ধান্ত নিয়ে আসে, যা মানুষ হিসেবে আমরা বুঝতেই পারি নয়া।’

‘সে খুবই সৎ মানুষ। সে আমার কাছে এসে বলেছে যে গ্লাভসের কোথাও বলটার ছোঁয়া লেগেছে, এমন মনেই হয়নি তার।’ যদিও এমন বিতর্কিত সিদ্ধান্ত বদলানোর জন্য আরও পরিস্কার প্রমাণ থাকা প্রয়োজন বলে মনে করেন হাফিজ। এবং তার মতে ক্রিকেটের তো সুন্দর একটা খেলায় প্রযুক্তি অভিশাপ বয়ে আনছে বলেও জানান পাকিস্তানের সাবেক এই ক্রিকেটার।

এ সম্পর্কিত আরও খবর