কামিন্সের জোড়া ফাইফারে সিরিজ জিতল অজিরা  

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2023-12-29 15:13:02

মাঝে অধিনায়ক শান মাসুদ ও সাবেক অধিনায়ক বাবর আজমের ব্যাটে চড়ে জয়ের আশা বুনছিল পাকিস্তান। তবে তাদের ফেরার পর লড়াইটা আর জমে উঠলো না। রিজওয়ান ও সালমানের জুটি কেবলই কমাল ব্যবধান। সফরকারীদের ২৩৭ রানে থামিয়ে ৭৯ রানে মেলবোর্ন টেস্ট জিতে নিল অজিরা। এতে ২-০ ব্যবধানে এগিয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতল স্বাগতিকরা।

ব্যাটারদের ছাপিয়ে বল হাতে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে দারুণ নৈপুণ্য দেখান অজি অধিনায়ক প্যাট কামিন্স। দুই ইনিংসেই তুলে নিয়েছেন ফাইফার।  

মেলবোর্ন টেস্ট শেষ হলো চার দিনেই। তৃতীয় দিনে ২৪১ রানে লিড নিয়ে চতুর্থ দিনে ব্যাট করতে নামে প্যাট কামিন্সের দল। এদিন অ্যালেক্স ক্যারির ৫৩ রানের ভরে শেষ পর্যন্ত দ্বিতীয় ইনিংসে ২৬২ রানের সংগ্রহ পায় অস্ট্রেলিয়া। এতে পাকিস্তানের সামনে লক্ষ্য দাঁড়ায় ৩১৭ রানের। 

মেলবোর্নে, চতুর্থ দিন। এ হিসেবে লক্ষ্যটা বিশালের কাতারেই। সেখানে শুরুতেই চাপে পড়ে পাকিস্তান। দলীয় ৪৯ রানের মাথাতেই সাজঘরে ফিরেছেন দুই ওপেনার আবদুল্লাহ শফিক (৪) ও ইমাম-উল-হক (১২)। সেই চাপ অনেকটাই সামলে নিয়েছিলেন বাবর আজম ও অধিনায়ক শান মাসুদ। তবে আগের দিন ফিফটি তুলে ফেরা মাসুদ এদিনও ফিরলেন ফিফটি পেরিয়ে। ওয়ানডে মেজাজে খেলতে থাকে এই বাঁহাতি ব্যাটার ৭১ বলে করেন ৬০ রান। 

এরপর বাবরও (৪১) টিকলেন না বেশিক্ষণ। দলীয় ১৪৬ রানের মাথায় বোল্ড হন জশ হ্যাজলউডের বলে। জয়ের পথ তখনও অনেক দূরে। দরকার ১৭১ রান, হাতে ৬ উইকেট। কামিন্সের বলে এক বিতর্কিত আউটে রিজওয়ান ৩৫ রানে ফেরার পর আরও খানিকটা লড়াই চালালেন সালমান আগা। তবে ফিফটি তুলে এই ব্যাটার ফিরলে হার নিশ্চিত হয় সফরকারীদের। বাকি ব্যাটাররা ছিলেন যাওয়া আসার মধ্যেই। ৬৭ ওভার ২ বলে সবকটি উইকেট হারিয়ে ২৩৭ রান তোলে তারা। শেষ ১৮ রান যোগ করতেই শেষ পাঁচ উইকেট হারায় পাকিস্তান। 

আগেই ইনিংসের পর এই ইনিংসের বল হাতে দারুণ নৈপুণ্য দেখান কামিন্স। দুই ইনিংস মিলিয়ে ৩৮ বল করে কেবল ৯৭ রান দিয়ে তুলে নেন ১০ উইকেট। প্রথম ইনিংসে নাথান লায়ন নেন চারটি উইকেট এবং দ্বিতীয় ইনিংসে মিচেল স্টার্ক নেন চারটি। 

এর আগে টসে হেরে আগে ব্যাট করতে নেমে মারনাস লাবুশেনের ৬৩ এবং উসমান খাজার ৪২ রানে ভর করে নিজেদের প্রথম ইনিংসে ৩১৮ রান তোলে অস্ট্রেলিয়া। জবাবে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে পাকিস্তানের সংগ্রহ থামে ২৬২-তে। সেখানে শফিক ৬২ এবং অধিনায়ক শান মাসুদ করেন ৫৪ রান। 

এদিকে পাকিস্তানের হয়ে দুই ইনিংস মিলিয়ে ৬টি করে উইকেট নিয়েছেন শাহিন শাহ আফ্রিদি ও মীর হামজা। দ্বিতীয় ইনিংসে এই বোলারের তোপে কেবল ১৬ রানেই চার উইকেট হারিয়ে বসে অজিরা। দারুণ সম্ভাবনা জাগলেও ফের সেই ফিল্ডিংয়ে হতশ্রী পারফর্মে স্বাগতিকদের লিডের খাতা বাড়িয়ে দেয় পাকিস্তান। এমনকি প্রথম ইনিংসে অতিরিক্ত ৫২ রান দেয় বোলাররা। মূলত হারের ভিত এই দুই জায়গাতেই গড়ে শান মাসুদের দল। 

সিরিজের শেষ টেস্টটি পরের বছর। আগামী ৩ জানুয়ারি সিডনির মাঠে গড়াবে সেই টেস্ট ম্যাচটি।

এ সম্পর্কিত আরও খবর