ব্যাটারদের ব্যর্থতায় বিপদে পাকিস্তান

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪ | 2023-12-27 17:15:13

বোলাররা নিজেদের কাজটা ঠিকঠাক সেরেছিলেন। পার্থ টেস্টের মতো অস্ট্রেলিয়াকে প্রথম ইনিংসে রানপাহাড় গড়তে দেননি। ৩১৮ রানেই থামিয়েছেন অজিদের রানের চাকা। কিন্তু এবার ব্যাটাররা নিজেদের কাজটা ঠিক মতো করতে পারলেন। ভালো করার এখনো শেষ হয়নি, তবে মেলবোর্ন টেস্টের দ্বিতীয় দিনটা ব্যাটিং ব্যর্থতার গল্প লিখেই শেষ করেছে পাকিস্তান। ১৯৪ রান তুলতেই দলটির ছয় ব্যাটারের ঠাঁই হয়েছে প্যাভিলিয়নে।

বৃষ্টিবিঘ্নিত প্রথম দিনে ৩ উইকেটে  ১৮৭ রান করেছিল অস্ট্রেলিয়া। তবে দ্বিতীয় দিনে পাকিস্তানি বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে হাতে থাকা ৭ উইকেটের বিনিময়ে ১৩১ রানের বেশি যোগ করতে পারেনি স্বাগতিকরা। পাকিস্তানের পক্ষে বল হাতে আবারও সর্বোচ্চ উইকেট গিয়েছে তরুণ আমের জামালের ঝুলিতে, ৬৪ রানে ৩ উইকেট নিয়েছেন তিনি। দুটি করে উইকেট গিয়েছে শাহিন শাহ আফ্রিদি, হাসান আলি এবং মীর হামজার ঝুলিতে।

আগের পাকিস্তানের আগুনে বোলিংয়ের মুখে অস্ট্রেলিয়ার তরী ভাসিয়ে রেখেছিলেন মারনাস লাবুশেন। ৪৪ রান নিয়ে দিন শুরু করা এই ব্যাটার জামালের বলে আব্দুল্লাহ শফিকের তালুবন্দি হয়ে ফেরার আগে করেছেন দলীয় সর্বোচ্চ ৬৩ রান। শেষ ছয় ব্যাটারের মধ্যে দুই অঙ্ক স্পর্শ করতে পেরেছেন মোটে দুইজন, তার মাঝে মিচেল মার্শের ৪১ রান উল্লেখযোগ্য।

কিন্তু বোলিংয়ের ছন্দটা ব্যাটিংয়ে ধরে রাখতে পারেনি পাকিস্তান। দলীয় ৩৪ রানে ওপেনার ইমাম-উল-হককে (১০) ফেরান নাথান লায়ন। তবে দ্বিতীয় উইকেটে ওপেনার শফিককে নিয়ে অধিনায়ক শান মাসুদের ৯০ রানের জুটিতে শুরুর ধাক্কা সামাল দেয় পাকিস্তান।

কিন্তু দলীয় ১২৪ রানে অজি অধিনায়ক প্যাট কামিন্সের বলে ফিরতি ক্যাচ দিয়ে শফিক (৬২) ফিরতেই শুরু ধস। ফিফটি করতেই ফিরেছেন অধিনায়ক মাসুদও (৫৪)। এরপর এই টেস্ট দিয়ে সাদা পোশাকে একাদশে ফেরা মোহাম্মদ রিজওয়ান বাদে আর কেউই দায়িত্ব নিয়ে খেলতে পারেননি। দিন শেষে পাকিস্তানের পক্ষে ২৯ রান নিয়ে ব্যাটিংয়ে আছেন রিজওয়ান, সঙ্গী ২ রানে ব্যাট করা জামাল। অস্ট্রেলিয়ার চেয়ে এখনো ১২৪ রানে পিছিয়ে পাকিস্তান।

এ সম্পর্কিত আরও খবর