জ্যোতিদের বিপক্ষে দুই সেঞ্চুরিতে দক্ষিণ আফ্রিকার রানপাহাড়

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪ | 2023-12-23 23:13:28

সিরিজ জয়ের লক্ষ্য নিয়ে মাঠে নেমেছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। কিন্তু দক্ষিণ আফ্রিকার দুই ওপেনার কাজটা বেশ কঠিন করে দিয়েছে। লরা উলভার্ট এবং তাজমিন ব্রিটসের সেঞ্চুরিতে বাংলাদেশের বিপক্ষে নির্ধারিত ৫০ ওভারে ৪ উইকেটে ৩১৬ রান করেছে দক্ষিণ আফ্রিকা। সিরিজ জিতে ইতিহাস গড়তে হলে এই পাহাড় টপকাতে হবে নিগার সুলতানা জ্যোতির দলকে।

বেনোনিতে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেয় দক্ষিণ আফ্রিকা। শুরু থেকেই বাংলাদেশের বোলারদের উপর চড়াও হয়ে খেলেন দুই দক্ষিণ আফ্রিকান ওপেনার। প্রথম ১০ ওভারেই ৬০ রান তুলে ফেলেন তারা। এরপর আর তাদের ঠেকায় কে!

১২০ বলে সেঞ্চুরির দেখা পান দক্ষিণ আফ্রিকা অধিনায়ক উলভার্ট। তার ওপেনিং সঙ্গী ব্রিটস শতক তুলে নেন ১১৩ বল মোকাবিলা করে। দুই ওপেনারের মারমুখী ব্যাটিংয়ে পাহাড়সম সংগ্রহের ভিত পেয়ে যায় দক্ষিণ আফ্রিকা। হন্যে হয়ে উইকেটের খোঁজ করতে থাকা বাংলাদেশ প্রথম সাফল্য পায় ৪৩তম ওভারে, যখন মারুফার বলে ১২৬ রান করে বোল্ড হন দক্ষিণ আফ্রিকা অধিনায়ক উলভার্ট। তাতে উদ্বোধনী জুটি ভাঙে ২৪৩ রানে।

পরের ওভারে রিতু মনির বলে স্টাম্পড হয়ে ফেরেন অপর ওপেনার ব্রিটসও (১১৮)। দুই ওপেনারকে হারিয়ে থমকে যায়নি দক্ষিণ আফ্রিকা। সুন লুসের ৩৪ আর আনেক বশের অপরাজিত ২৮ রানের ইনিংসে তিনশোর্ধ্ব স্কোর পায় স্বাগতিকরা।

সিরিজ জিততে হলে ফারজানা-মুর্শিদাদের এখন এই রানপাহাড় টপকাতে হবে। সিরিজের আগের দুই ম্যাচে ব্যাট হাতে ভালোই পারফর্ম করেছেন বাংলাদেশের ব্যাটাররা। প্রথম ম্যাচে মুর্শিদা ৯১ আর দ্বিতীয় ওয়ানডেতে তো শতকের দেখাও পেয়েছিলেন ফারজানা পিংকি। এই রানপাহাড়ের চ্যালেঞ্জ কীভাবে মোকাবিলা করেন জ্যোতিরা, সেটাই এখন দেখার বিষয়।

এ সম্পর্কিত আরও খবর