কিউইদের মাঠে ঐতিহাসিক জয়ের ম্যাচে যত রেকর্ড 

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2023-12-23 14:21:11

 

১৭ বছরে ১৮ ম্যাচ, কিউইদের মাঠে একটিতেও জয়ের দেখা পেয়েছিল না বাংলাদেশ। সেই কাঙ্ক্ষিত জয় এলো বিজয়ের মাসে, বছরের শেষ ওয়ানডে ম্যাচে। স্মরণীয় এই ওয়ানডে ম্যাচটি স্মরণীয় হয়ে থাকলো আরও কয়েক মাত্রায়। এক ম্যাচেই দেখা মিলল একাধিক রেকর্ডের। 

এক নজরে দেখে দেওয়া যাক সেগুলো।

 

ঘরের মাটিতে বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয়বার অলআউট

ঘরের মাটিতে বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয়বার কোনো ইনিংসে অলআউট হলো নিউজিল্যান্ড। এর আগে ২০১৬ সালে নেলসনে ২৫১ রানে অলআউট হয়েছিল স্বাগতিকরা, তবে ম্যাচটি জিতেছিল ৬৭ রানে।

 

বাংলাদেশের বিপক্ষে কিউইদের সর্বনিম্ন সংগ্রহ

বাংলাদেশের বিপক্ষে কিউইদের সর্বনিম্ন দলীয় স্কোর এটি। এর আগে ২০১৩ সালে মিরপুরে ১৬২ রানে অলআউট হয়েছিল নিউজিল্যান্ড।

 

১০০ এর নিচে অলআউট

ওয়ানডে ম্যাচে বিপক্ষ দলকে তৃতীয়বারের মতো ১০০-এর নিচেই আটকে দিল বাংলাদেশ। আগের দুটি ঘটনা ছিল ২০০৯ (জিম্বাবুয়ে, চট্টগ্রাম) ও ২০১১ সালে (ওয়েস্ট ইন্ডিজ, চট্টগ্রাম)।

 

পেসাররাই নিলেন ইনিংসের সব উইকেট

দ্বিতীয়বার কোনো ওয়ানডেতে ১০টি উইকেটই তুলে নিলেন বাংলাদেশের পেসাররা। আজকের ম্যাচে তানজিম হাসান, শরীফুল ইসলাম ও সৌম্য সরকার নিয়েছেন ৩টি করে উইকেট, মোস্তাফিজুর রহমান নিয়েছেন একটি।। এর আগের ঘটনাটি ছিল এ বছরেরই মার্চে, সিলেটে আয়ারল্যান্ডের বিপক্ষে। সেবার বাংলাদেশের হয়ে ১০টি উইকেট শিকার করেছিলেন হাসান মাহমুদ (৫), তাসকিন আহমেদ (৩) ও ইবাদত হোসেন (২)।

 

শরীফুলের ফিফটি 

১৪তম বাংলাদেশি বোলার হিসেবে ৫০ উইকেট নিলেন শরীফুল ইসলাম। এ ক্ষেত্রে তিনি তৃতীয় দ্রুততম কারণ তার লেগেছে ৩৩ ম্যাচ। ২৭ ম্যাচে ৫০ উইকেট নেওয়ার বাংলাদেশের রেকর্ডটি মোস্তাফিজুর রহমানের।

 

শান্তর ৯৯২

আজ ৫১ রানে অপরাজিত ছিলেন নাজমুল হোসেন শান্ত, তবে ৮ রানের আক্ষেপ থেকে গেল তাঁর। ২০২৩ সালে মোট ৯৯২ রান করেছেন তিনি। শাহরিয়ার নাফীস ২০০৬ সালে বাংলাদেশি হিসেবে এক পঞ্জিকাবর্ষে ১ হাজার রানের রেকর্ড করেছিলেন।

 

ষষ্ঠ কিউই ব্যাটার হিসেবে এক পঞ্জিকাবর্ষে ইয়ংয়ের ১০০০

নিউজিল্যান্ডের ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে এক পঞ্জিকাবর্ষে ১ হাজার রান পূর্ণ করেছেন উইল ইয়ং। তাঁর আগে কিউইদের হয়ে এক বছরে ১ হাজার রানের কীর্তি আছে—রজার টুজ (২০০০), মার্টিন গাপটিল, রস টেলর ও কেইন উইলিয়ামসন (২০১৫) ও ড্যারিল মিচেলের (২০২৩)।

এ সম্পর্কিত আরও খবর