পিংকির সেঞ্চুরিতে বাংলাদেশের ২২২

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪ | 2023-12-20 21:31:50

সিরিজ নিশ্চিতের ম্যাচ। ইতিহাস গড়ার ম্যাচ। এমন উপলক্ষ্যে একটা চাপ তো এমনিতেই থাকে – ‘স্নায়ুচাপ’। প্রথমবার দক্ষিণ আফ্রিকার মাটিতে ওয়ানডে সিরিজ জয়ের সুযোগও তো প্রকারান্তরে বড় চাপ। তবে সেসব চাপ তুড়িতে উড়িয়ে ঠাণ্ডা মাথায় সেঞ্চুরি করলেন ফারজানা হক পিংকি, খেলেন ১০২ রানের অনবদ্য এক ইনিংস। তার ইনিংসে চড়ে প্রোটিয়াদের ২২৩ বড় লক্ষ্য ছুঁড়ে দিয়েছে বাংলাদেশ।

তিন ম্যাচ ওয়ানডে সিরিজে প্রোটিয়াদের ১১৯ রানে হারিয়ে বড় চমকের জন্ম দিয়েছিল বাংলাদেশের নারীরা। মুর্শিদা খাতুনের ৯১ রানের ইনিংসের সাহায্যে সেদিন রেকর্ড ২৫০ রান করে বাংলাদেশ। জবাবে ১৩১ রানের বেশি তুলতে পারেনি দক্ষিণ আফ্রিকার মেয়েরা।

দারুণ সে জয়ে শুরু করা সিরিজটাকে নিজেদের করে আজ পচেফস্ট্রুমে আজ মাঠে নেমেছে নিগার সুলতানা জ্যোতির দল। টস হেরে ব্যাটিংয়ে নেমে শামিমা সুলতানা এবং পিংকির উদ্বোধনী জুটিতেই বাংলাদেশ পেয়ে যায় ৪৮ রান।

৩৬ বলে ৫ চারে ২৮ রান করে সাজঘরে ফেরেন শামিমা। সঙ্গী হারিয়ে ধীরেসুস্থে নিজের ইনিংস গড়ার পরিকল্পনা সাজান পিংকি। ৯০ বলে ৭ চারে ফিফটি স্পর্শ করেন এই ব্যাটার। মাঝে আগের ম্যাচে জয়ের নায়ক মুর্শিদা (৮) এবং অধিনায়ক জ্যোতি (১৩) দুজনই মারিজান কাপের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফিরলে পিংকির উপর আরও চাপ বাড়ে।

তবে সে চাপ জয় করেই ব্যাট করে যান পিংকি। চতুর্থ উইকেটে ফাহিমা খাতুনের (৪৬*) সঙ্গে ৯২ রানের জুটি গড়ে তোলেন তিনি। তাতে নিজের ওয়ানডে ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরির দেখা যেমন পেয়েছেন, দলকেও পেয়েছে ২২ রানের বড় সংগ্রহ।

এ সম্পর্কিত আরও খবর