সৌম্যর রেকর্ড গড়া দিনে সিরিজ হার বাংলাদেশের 

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2023-12-20 12:03:32

রানে ফিরে প্রত্যাবর্তনের দারুণ এক গল্প লিখলেন সৌম্য সরকার। তবে দিনটি রাঙা হলো না জয় দিয়ে। তার ক্যারিয়ার সেরা ১৬৯ রানের ভরে ২৯১ রানের পুঁজি পায় বাংলাদেশ। তবে তা অনায়াসেই ছাড়িয়ে গেল কিউইরা। সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ৭ উইকেটের জয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতে নিল স্বাগতিকরা। 

দলের ব্যাটিং ব্যর্থতার আরও এক দিনে ঢাল হয়ে দাঁড়ান সৌম্য সরকার। তবে বল হাতে এদিনও ব্যর্থ শরিফুল-মিরাজরা। সঙ্গে ফিল্ডিংয়েও একাদিক ভুল। এতেই বাড়ল অপেক্ষা। কিউইদের মাঠে ১৮ ওয়ানডে ম্যাচের একটিতেও জয়ের দেখা পেল না বাংলাদেশ। 

নেলসনে টসে জিতে সফরকারীদের আগে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় নিউজিল্যান্ড। সেখানে ব্যাট করতে নেমে ৪৯ ওভার ৫ বলে সবকটি উইকেট হারিয়ে ২৯১ রান তোলে বাংলাদেশ।

চ্যালেঞ্জিং এই লক্ষ্য তাড়া করতে নেমে শুরু থেকেই আক্রমণাত্মক ভঙ্গিতে খেলতে থাকেন দুই ওপেনার রাচিন রবীন্দ্র ও উইল ইয়ং। ৭৬ রানের তাদের ওপেনিং জুটি ভাঙেন পেসার হাসান মাহমুদ। ৩৩ বলে ৪৫ রান করে ফেরেন রাচিন। 

তবে অন্য প্রান্তে থিতু হয়ে এগোতে থাকেন ইয়ং। তাকে যোগ্য সঙ্গ দিতে থাকেন হেনরি নিকলস। ম্যাচ নিজেদের দিকে হেলিয়ে দুজনেই এগোতে থাকেন সেঞ্চুরির দিকে। তবে কাছে গিয়েও হতাশ হতে হয় ইয়ংকে। ৯৪ বলে ৮৯ রানে ফিরলে ভাঙে দ্বিতীয় উইকেটে ১২৮ রানের জুটি। 

সেঞ্চুরির আরও খানিকটা কাছে গিয়ে হতাশ হতে হয় নিকলসকেও। দলীয় ২৬০ রানের মাথায় তাকে ফেরান শরিফুল ইসলাম। এর আগে ব্যক্তিগত খাতায় ৯৯ বলে যোগ করেন ৯৫ রান। জয়টা ততক্ষণে কিউইদের ঝুলিতে। বাকি কেবল লক্ষ্য পৌঁছানোর সময়। ৪৬ ওভার ২ বলে ৩ উইকেট হারিয়েই জয়ের লক্ষ্যে পৌঁছে যায় তারা। দুটি উইকেট নেন হাসান মাহমুদ। 

এর আগে ব্যাট করতে শুরুতেই চাপে পড়ে বাংলাদেশ। প্রথম পাওয়ারপ্লে তেই সাজঘরে ফেরেন টপ-অর্ডারের তিন ব্যাটার। এনামুল ২, অধিনায়ক শান্ত ৬ ও লিটন ৬ রানে ফিরলে ৩ উইকেটে দলীয় সংগ্রহ তখন ৪৪। আগের ম্যাচে ফর্মে থাকা তাওহীদ হৃদয় (১২) ফেরেন দ্রুত। দলীয় ৮০ রানের মাথায় কাটা পড়েন রান আউটে।

তবে অন্য প্রান্ত আগলে থিতু হয়ে রানের চাকা সচল রাখেন আরেক ওপেনার সৌম্য। তাকে যোগ্য সঙ্গ দিতে থাকেন অভিজ্ঞ মুশফিকুর রহিম। পঞ্চম উইকেটে গড়ে ৯১ রানের সময় উপযোগী জুটি। ৫৭ বলে ৪৫ রান করে ডাফির বলে ফেরেন মুশফিক।

আরেক প্রান্তে নিয়মিত বিরতিতে উইকেট পড়তে থাকলেও অন্য প্রান্ত থেকে একাই রানের চাকা সচল রাখেন সৌম্য। ১১৬ বলে পান সেই কাঙ্ক্ষিত সেঞ্চুরির দেখা। ২০১৫ সালে প্রথমটি এসছিল তার অভিষেকের পরের বছরে। ২০১৮ সালে জিম্বাবুয়ের বিপক্ষে পেয়েছিলেন দ্বিতীয়টি। সেখান থেকে পাঁচ বছর পর এলো তৃতীয়টি। 

একের পর এক রেকর্ডও গড়তে থাকেন সৌম্য। দলীয় ইনিংস নিয়ে যান শেষ ওভারে। চার বল বাকি থাকতে ক্যারিয়ার সেরা ১৬৯ রান করে ফেরেন ও’রর্কের বলে। ৪৯ ওভার ৫ বলে সবকটি উইকেট হারিয়ে ২৯১ রান তোলে নাজমুল হোসেন শান্তর দল। কিউইদের হইয়ে তিনটি করে উইকেট নেন ও’রর্ক ও ডাফি।

সৌম্যর ১৬৯ রানের রেকর্ড গড়া ইনিংসের পরেও জয়ের দেখা পেল না বাংলাদেশ। তবে বাঁহাতি এই ব্যাটার তার নান্দনিক ইনিংসের জবাবে জিতে নেন ম্যাচ সেরার পুরস্কার।

 

এ সম্পর্কিত আরও খবর