সরকার মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত হবে: ফখরুল

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 09:31:00

যেদিন দেশে জনগণের প্রতিনিধির সরকার প্রতিষ্ঠিত হবে, সেদিন গুম-খুনের জন্য আওয়ামী লীগ সরকার মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত হতে হবে বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শুক্রবার (৩০ আগস্ট) বিকেলে রাজধানীর বনানীতে অবস্থিত বিএনপির নিখোঁজ নেতা এম ইলিয়াস আলীর পরিবারের সঙ্গে সাক্ষাতের পর সাংবাদিকদের কাছে তিনি এ মন্তব্য করেন।

মির্জা ফখরুল বলেন, ‘এনফোর্স ডিজএপিয়ারেন্স (গুম), এটা সম্পূর্ণরুপে মানবতাবিরোধী একটা অপরাধ। জাতিসংঘের যে একটা চাটার্ড আছে, সেটাতে পরিষ্কার করা হয়েছে দিস ইজ এ ক্রাইম এগেনেস্ট হিউমেনেটি। বর্তমান সরকার অভিযুক্ত হবে এই ক্রাইম এগেনেস্ট হিউমিনেটির জন্য। আমরা একটা জিনিসে বিশ্বাস করি, একদিন না একদিন এই মানবতাবিরোধী অপরাধের জন্য বিচার হবেই। আজকে বাংলাদেশে গণতন্ত্রহীনতা আছে, জনগণের প্রতিনিধি নেই। সত্যিকার অর্থে যেদিন জনগণের প্রতিনিধির সরকার গঠিত হবে সেদিন এর বিচার অবশ্যই হবে।’

নিখোঁজ ও গুম ব্যক্তিরা পরিবারের কাছে ফিরে আসবে বলে প্রত্যাশা করে তিনি বলেন, ‘আজকে ইলিয়াস আলীর বাসায় এসেছি তার ছোট মেয়ে আমাদের সামনে আসেনি। আসেনি এজন্য সে অত্যন্ত বিব্রতবোধ করে, কষ্ট পায়। আোর মনে আছে ৬ বছর আগে যখন এখানে আসি আপনারা সবাই দেখেছেন ফুটফুটে একটা বাচ্চা মেয়ে প্রতিদিন বাবার জন অপেক্ষা করত। আমরা আশা করব, ভবিষ্যতে এর একটা সুষ্ঠু বিচার হবে।’

ইলিয়াস আলীর বাসা ছাড়াও বিএনপির নেতা নিজামুদ্দিন মুন্না ও তারিকুল ইসলাম ঝন্টুর ও সাজেদুল ইসলাম সুমনের বাসায়ও যান মির্জা ফখরুল। দলটির কেন্দ্রীয় নেতা অ্যাডভোকেট আসাদুজ্জামান, শহিদুল ইসলাম বাবুল, ব্যারিস্টার ফারজানা শারমিন, এসএম জাহাঙ্গীর, সাহাবুদ্দিন সাগর, আলী আকবর আলী, জুলহাস পারভেজ, মুনির হোসেন, আফাজউদ্দিন, বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবির খান প্রমুখ উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর