ধর্মভিত্তিক কোনো দলই ফিলিস্তিনের পক্ষে বড় অবস্থান নেয়নি: মেনন

বিবিধ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-04-22 14:29:34

দেশের ধর্মভিত্তিক কোন রাজনৈতিক দলই নির্যাতিত ফিলিস্তিনিদের পক্ষে অবস্থান নেয়নি বলে মন্তব্য করেছেন ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন।

সোমবার (২২ এপ্রিল) দুপুরে জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে নিপীড়িত মানুষের পথপ্রদর্শক মহামতি কমরেড লেনিনের ১৫৪তম জন্মবার্ষিকী উপলক্ষে ওয়ার্কার্স পার্টি আয়োজিত 'পুঁজিবাদের আগ্রাসী ভূ- রাজনীতি ও লেনিন' শীর্ষক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

রাশেদ খান মেনন বলেন, বাংলাদেশের প্রধান বিরোধী দল বিএনপিও ফিলিস্তিনিদের পক্ষে অবস্থান তো দূরের কথা, কোনো কথাই বলেনি। তবে গাজার পক্ষে বাংলাদেশ সরকার অবস্থান নিয়েছে। তাদের পাশে দাঁড়িয়েছে।

তিনি আরও বলেন, লেনিন স্পষ্টভাবে দেখিয়ে গেছেন, সাম্রাজ্যবাদ, পুঁজিবাদ বিকাশের ধারা। বাংলাদেশের প্রেক্ষাপটে আগ্রাসন, ভূ-রাজনৈতিক তৎপরতার বিরুদ্ধে সোচ্চার হতে লেনিনের মতাদর্শকে ধারণ করতে হবে। লেনিন শুধু ব্যক্তি নয়, প্রতিবাদ, প্রতিরোধের পথপ্রদর্শক তাকে এবং তার ধারাকে অনুসরণ করতে হবে।

আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন ওয়ার্কার্স পার্টির সদস্য সাদাকাত হোসেন খান বাবু। তিনি বলেন, লেনিনের ৫৪ বছর জীবনে ৭ বছর রাষ্ট্র পরিচালনার দায়িত্বে ছিলেন। লেনিন সাম্রাজ্যবাদী-পুঁজিবাদী অর্থনীতি বোঝার জন্য মার্কসীয় পদ্ধতি ব্যবহার করেছিলেন। সাম্রাজ্যবাদ সম্পর্কে লেনিনের ব্যাখ্যার পদ্ধতি অনুসরণ করে বর্তমান ভূরাজনৈতিক আগ্রাসনের রাজনৈতিক অর্থনীতি যেমন বোঝা যাবে, তেমনি একটি যুদ্ধবিরোধী সমাজতান্ত্রিক আন্দোলনের পথ ও খুঁজে পাওয়া যাবে। মার্কসের তাত্ত্বিক ভিত্তিকে বাস্তবে রূপ দেওয়ার নায়ক ছিলেন লেনিন।

আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. খাইরুল ইসলাম রূপম, আলম হোসেন, কামরুল আহসানসহ ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় নেতৃবৃন্দ।

এ সম্পর্কিত আরও খবর