জীবনের প্রতিটি স্তরে নেতৃত্ব দিয়েছিলেন জিয়া: ফখরুল

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-13 06:53:10

বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান জীবনের প্রতিটি স্তরে নেতৃত্ব দিয়েছিলেন বলে মন্তব্য করেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, শহীদ প্রেসিডেন্ট জিয়ার জন্মই হয়েছে নেতা হয়ে। জীবনের প্রতিটি স্তরে তিনি নেতৃত্ব দিয়েছিলেন। তিনি আমাদেরকে একটা আলাদা ভূখণ্ড, একটা আলাদা জাতিসত্ত্বা ও আমাদেরকে একটা পরিচিতি দিয়েছিলেন। আমরা শুধু বাঙালি নয়, আমরা শুধু মারমা নয়, আমরা চাকমা নয়, অবাঙালি নয়, বিহারি নয়, আমরা ভারতীয় নয়, আমরা হলাম বাংলাদেশি। এই ভূখণ্ডে বাস করা মানুষদের আমরা চিনি আমরা বাংলাদেশি।

বুধবার (২০ জানুয়ারি) সুপ্রিম কোর্ট বার অডিটোরিয়ামে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৮৫তম জন্মবার্ষিকীর আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, আওয়ামী লীগ সরকার প্রতি মুহূর্তে চাচ্ছে এই দেশ থেকে জিয়াউর রহমানের নাম মুছে ফেলতে। বিএনপির নাম মুছে ফেলতে। বিভিন্ন ইউনিভার্সিটি, কলেজ, স্থাপনা সব জায়গা থেকে তারা জিয়াউর রহমানের নাম মুছে ফেলতে চায়। কিন্তু পারছে কি? পারছে না। কারণ জিয়াউর রহমান একেবারে মানুষের হৃদয়ের মধ্যেই চলে গেছে।

বিএনপি মহাসচিব বলেন, ১৯৭২ থেকে ১৯৭৫ পযর্ন্ত আওয়ামী লীগ মানুষের গরু, ছাগল চুরি করে খেতো। তখন শিশুদের দুধ পাওয়া যেতো না। বাহির থেকে দুধ আনা হতো এই দুধও তারা কালো বাজারে বিক্রি করে দিতো। ১৯৭২ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত আজকে যেমন তারা লুটপাট করছে ঠিক তখন একইভাবে তারা লুটপাট করতো। মওলানা আবদুল হামিদ খান ভাসানী খুব আক্ষেপ করে বলেছেন, বাংলাদেশ আর আওয়ামী লীগ নাম পাওয়া যাবে না, পাওয়া যাবে নিখিল বাংলাদেশ আওয়ামী লীগ লুটপাট চুরি। আজ সেই একই ঘটনা ঘটছে।

তিনি আরও বলেন, যেখানে আওয়ামী ব্যর্থ হয়েছে সেখানে জিয়াউর রহমান সফল হয়েছে। যেখানে আওয়ামী ব্যর্থ হয়েছে সেখানে জিয়াউর রহমান একটা নতুন স্বপ্ন মানুষকে দেখিয়েছেন। জিয়াউর রহমানের সাফল্য কোথায়? জিয়াউর রহমানের সফলতা হলো তিনি অন্ধকার থেকে মানুষকে আলোর দিকে নিয়ে এসেছেন। যখন বাংলাদেশের মানুষ হতাশ হয়ে গিয়েছিলো, মানুষকে আওয়ামী লীগ বিভক্ত করেছিলো। সেই জাতিকে ঐক্যবদ্ধ করেছিলেন, অনুপ্রাণিত করেছিলেন এবং একটা উন্নত সম্মৃদ্ধ বাংলাদেশের স্বপ্ন দেখিয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর