আশ্রয়কেন্দ্রে ৪০ হাজার জনকে খাবার দেবে রেড ক্রিসেন্ট

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 21:15:57

বঙ্গোপসাগরে সৃষ্ট অতি প্রবল ঘূর্ণিঝড় আম্পানের কারণে সাইক্লোন শেল্টারে আশ্রয় নেওয়া ৪০ হাজার উপকূলবাসীকে খাবার দেবে রেড ক্রিসেন্ট।

মঙ্গলবার (১৯ মে) বাংলাদেশ রেড ক্রিসেন্টের সদর দপ্তর থেকে এক বিবৃতিতে এ কথা জানানো হয়।

উপকূলীয় ১৩ জেলার রেড ক্রিসেন্টের স্বেচ্ছাসেবকরা ঝুঁকিপূর্ণ এলাকার লোজজনকে নিরাপদ স্থানে সরিয়ে নিতে সতর্ক বার্তা প্রচার করছে। অতি ঝুঁকিপূর্ণ ৯টি জেলার লোকজনকে আশ্রয়কেন্দ্রে আনার কাজ করছে তারা।

জাতীয় সদর দপ্তরসহ উপকূলীয় সব কয়টি জেলায় রেড ক্রিসেন্ট ইউনিট কার্যালয়ে পৃথক কন্ট্রোল রুম খোলা হয়েছে।

বিভিন্ন সাইক্লোন শেল্টারে আশ্রয় নেওয়া প্রায় ৪০ হাজার লোকের জন্য প্রয়োজনীয় খাবার,পানি ও স্বাস্থ্য সুরক্ষা উপকরণ (মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার ও জীবাণুনাশক সাবান) ইতোমধ্যে আশ্রয়কেন্দ্রগুলোতে পাঠানো হয়েছে। প্রাথমিক চিকিৎসেবা দিতে প্রতিটি আশ্রয়কেন্দ্রে প্রশিক্ষিত স্বেচ্ছাসেবক রয়েছে।

বিবৃতিতে রেড ক্রিসেন্ট সোসাইটি জানায়, জাতীয় সদর দপ্তরে কন্টোল রুম খোলা হয়েছে। কন্ট্রোলরুমের সমন্বয়কের দায়িত্ব পালন করবেন সোসাইটির ডিজাস্টার রেসপন্স বিভাগের দায়িত্বরত উপ-পরিচালক নুরুল আমিন। তার মোবাইল নম্বর ০১৭১২-৮৬৫১৫২। তথ্যের জন্য রেড ক্রিসেন্ট কন্ট্রোল রুমের নম্বর ৯৩৫৫৯৯৫।

রোহিঙ্গাদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে রেড ক্রিসেন্ট ফিল্ড হাসপাতাল ও ভ্রাম্যমাণ মেডিকেল টিম প্রস্তুত রয়েছে বলে কর্তৃপক্ষ জানায়।

বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইট পরিচালিত পপুলেশন মুভমেন্ট অপারেশনের কমিউনিকেশন টিম জানায়, ঘূর্ণিঝড় আম্পান মোকবিলায় প্রস্তুতি ক্যাম্প সেক্টর প্রধান ও ক্যাম্প ফোকালদের সার্বক্ষণিক প্রস্তুত রাখা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর