বাংলাদেশে অবস্থানরত যুক্তরাষ্ট্রের নাগরিকের জন্য স্বাস্থ্য পরামর্শ

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-21 02:03:52

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় কোভিড-১৯ এর ক্ষেত্রে বাংলাদেশে অবস্থানরত দেশটির নাগরিকদের জন্য একটি গ্লোবাল স্তর-৪ স্বাস্থ্য পরামর্শ প্রদান করেছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকরা যারা যুক্তরাষ্ট্রে ফিরে যাওয়ার বিষয়টি বিবেচনা করছেন তাদের বিমান সংস্থাগুলোর সঙ্গে ফ্লাইটের ব্যবস্থা করার আহ্বান জানানো হয়।

এক বিবৃতিতে বলা হয়েছে, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরটি চালু রয়েছে, যদিও বাংলাদেশে এবং বাইরে বিমানের সময়সূচী হ্রাস পেয়েছে। ভ্রমণকারীদের যাতায়াতের জন্য প্রয়োজনীয় হতে পারে এমন চিকিৎসা শংসাপত্র সাথে নিয়ে যাতায়াত বিধিনিষেধের পাশাপাশি বাংলাদেশ সরকার ও বিমান সংস্থাগুলোর সাথে যোগাযোগের আহ্বান জানানো হয়।

তবে বাংলাদেশে মার্কিন যুক্তরাষ্ট্রের দূতাবাস ভ্রমণকারীদের জন্য মেডিকেল শংসাপত্র সরবরাহ করে না জানানো হয়েছে ।

যুক্তরাষ্ট্রের নাগরিক যারা বাংলাদেশ ভ্রমণের পরিকল্পনা করছেন তাদেরও সেখানে প্রবেশের জন্য প্রয়োজনীয় মেডিকেল শংসাপত্র সম্পর্কে বাংলাদেশ সরকার এবং অভিবাসন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করতে হবে। বাংলাদেশ সরকার মার্কিন যুক্তরাষ্ট্রসহ সকল কোভিড-১৯ আক্রান্ত দেশগুলোর সমস্ত দর্শনার্থীদের বাংলাদেশে আসার পরে ১৪ দিনের জন্য সঙ্গরোধ আবশ্যক বলে ঘোষণা করেছে।

বাংলাদেশে মার্কিন যুক্তরাষ্ট্রের দূতাবাস চিকিৎসা পরিষেবা সরবরাহ করে না। যদি আপনার চিকিৎসা পরিষেবার প্রয়োজন হয় তবে দয়া করে চিকিৎসক এবং হাসপাতালের তালিকার জন্য আমেরিকান সিটিজেন সার্ভিসেস ওয়েবসাইটটি দেখুন।

গত ১৪ মার্চ থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের কর্মী এবং পরিবারের সদস্যরা বিশ্বের যে কোনও কূটনৈতিক বা কনস্যুলার পদ থেকে নিজ দেশে চলে যেতে পারবেন বলে ঘোষণা দেওয়া হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর