পর্যাপ্ত খাদ্য মজুদ আছে, আতঙ্কিত হওয়ার কিছু নেই: খাদ্যমন্ত্রী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 16:32:35

করোনার কারণে খাদ্য সংকট  হবে না জানিয়ে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, পর্যাপ্ত খাদ্য মজুদ আছে, ভোক্তাদের আতঙ্কিত হওয়ার কিছু নেই। অনেক খাদ্য কিনে মজুদ করারও প্রয়োজন নেই।

বুধবার (১৮ মার্চ) দুপুরে খাদ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে চলমান বাজার মনিটরিং বিষয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, সারাবিশ্বে করোনা ভাইরাস মহামারি আকার ধারণ করেছে। পুরো বিশ্বই করোনায় আক্রান্ত, বাংলাদেশও আক্রান্ত। বাজার অস্থিতিশীল করার চেষ্টা করলে, কোনোক্রমেই সরকার চুপচাপ বসে থাকবে না। আমাদের পর্যাপ্ত খাদ্য মজুদ আছে। শুধু মজুদই নয় আমরা ওএমএসে চাল বিতরণের জন্য মিলারদের চিঠি দিয়েছি। তারা বাজারে বিক্রি করবে। আটা বিক্রয় চলছে, চলবে।

তিনি বলেন, আমরা মনিটরিং আরো জোরদার করেছি। সামনে রোজাকে সামনে রেখে যাতে কোনো প্রকারের অবৈধ ব্যবসা কেউ করতে না পারে আমরা সে ব্যাপারে সজাগ আছি। ভোক্তাদের চিন্তিত হওয়ার কিছু নেই। কেউ মজুদ রেখে কষ্টে ফেলার চেষ্টা করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

তিনি আরও বলেন, ব্যবসায়ীরা করোনার অজুহাত দিলে আমরা আইনগত ব্যবস্থা নেবো। আমাদের ২৫টি মনিটরিং টিম আছে। প্রয়োজনে তা আরো বাড়াবো। এটা শুধু খাদ্য মন্ত্রণালয় নয়, বাণিজ্য মন্ত্রণালয় ও প্রধানমন্ত্রীর সেলও মনিটরিং করছে। আমরা শক্ত অবস্থানে আছি।

সাধন চন্দ্র বলেন, এ মুহূর্তে আমাদের মজুদ ১৭ লাখ ৩৯ হাজার ৪৯৫ মেট্রিক খাদ্যশস্য মজুদ আছে। এর মধ্যে গম ৩ লাখ ১৯ হাজার মেট্রিক টন, বাকি সব চাল। গতবছর মজুদ ছিল ১৫ লাখ ৪৪ হাজার মেট্রিক টন।

ওএমএস কবে থেকে চালু হবে জানতে চাইলে তিনি বলেন, ওএমএস চলমান আছে। যেহেতু বাজারের মোটা চাল থেকে ওএমএসের চালের দাম বেশি তাই কেউ কেনে না। আমরা ডিলারদের বলেছি তারা তুলে বাজারজাত করবে।

বাড়তি খাদ্য বিক্রি না করার বিষয় ব্যবসায়ীদের কোন বার্তা দেবেন কিনা জানতে চাইলে মন্ত্রী বলেন, এই বার্তার চিঠি আমরা এরইমধ্যে রেডি করেছি। আমরা স্বরাষ্ট্র-বাণিজ্য মন্ত্রণালয়, ব্যবসায়ী এবং এফবিসিসিআই সব জায়গায় আজকে চিঠি দিয়ে দিচ্ছি। আমরা অসাধু ব্যবসায়ীদের ধরতে পারলে কী ধরনের দৃষ্টান্তমূলক শাস্তি হবে আপনারা তা জানতে পারবেন। যে শাস্তি হবে আপনারা বাহবা দেবেন। ২৫ দিন পর হাওরের ধান পাবো। চিন্তার কোন কারণ নেই।

এ সম্পর্কিত আরও খবর