দুর্ভিক্ষে গোলার ধান বিলিয়ে দিতেন বঙ্গবন্ধু

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 02:26:48

“বঙ্গভূমির মানুষের দুঃখ-কষ্ট জাতির পিতা শেখ মুজিবুর রহমানকে ব্যথিত করতো, তাই তো তিনি বঙ্গবন্ধু।”

মঙ্গলবার (১৭ মার্চ) রাতে সোহরাওয়ার্দী উদ্যানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ‘মুক্তির মহানায়ক’ শীর্ষক বিশেষ অনুষ্ঠানে এ কথা বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বঙ্গবন্ধুকন্যা বলেন, আজকের এই দিনে জন্ম নিয়েছিলেন এক মহাপুরুষ। তিনি আমার পিতা শেখ মুজিবুর রহমান। তিনি আমাদের বাংলাদেশ নামক একটি দেশ উপহার দিয়েছেন। তিনি সংগ্রাম করেছেন আজীবন।

আরও পড়ুন: তুমি ঘুমিয়ে থাকো, তোমার স্বপ্নের বাংলা আমরা গড়ব

শেখ হাসিনা বলেন, ছোটবেলা থেকে মানুষের দুঃখ-কষ্ট তাকে (বঙ্গবন্ধু) ব্যথিত করতো। তিনি নিজের জামা-ছাতা বিলিয়ে দিতেন, দুর্ভিক্ষের সময় অকাতরে বিলিয়ে দিতেন গোলার ধান। এই বঙ্গভূমির মানুষের দুঃখ তাকে ব্যথিত করতো, তাই তো তিনি বঙ্গবন্ধু।

বক্তব্যে আজকের প্রজন্মের শিশু-কিশোরদের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে গড়ে ওঠার আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এদিন সাড়ম্বরে দেশব্যাপী বঙ্গবন্ধুর জন্মশতবর্ষের উদ্বোধনী অনুষ্ঠান আয়োজনের কথা ছিল। কিন্তু চলমান করোনাভাইরাস পরিস্থিতির কারণে কর্মসূচিতে পরিবর্তন করা হয়।

আরও পড়ুন: 'বঙ্গবন্ধু জনদরদি ও আপসহীন ছিলেন'

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ২০২০ সালের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ১৭ মার্চ, অর্থাৎ জাতির পিতার এক জন্মদিন থেকে আরেক জন্মদিন পর্যন্ত এক বছরকে মুজিব বর্ষ হিসেবে ঘোষণা করেছে বাংলাদেশ সরকার।

আরও পড়ুন: শতশিশুর কণ্ঠে বেজে উঠল ‘ধন্য মুজিব ধন্য’

এ সম্পর্কিত আরও খবর