করোনা: চাকরি হারাতে পারেন পর্যটনশিল্পের ৩০ শতাংশ কর্মী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 17:25:32

করোনাভাইরাসের প্রভাবে বাংলাদেশের পর্যটন শিল্পে কর্মরত ৩০ শতাংশ লোকের চাকরিচ্যুত হওয়ার সম্ভাবনা আছে বলে ধারণা করেছেন বাংলাদেশ ট্যুরিজম বোর্ড।

সোমবার (১৬ মার্চ) জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা জাবেদ আহমেদ এ আশঙ্কার কথা বলেন। সংবাদ সম্মেলনের আয়োজন করে ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (টোয়াব)।

সংবাদ সম্মেলনে টোয়াব সভাপতি মো. রাফিউজ্জামান বলেন, ‘আউটবাউন্ড ও ইনবাউন্ড পর্যটনের একটি বড়বাজার চীন, জাপান, সিঙ্গাপুর, ভারত ও ইতালি। করোনাভাইরাসের কারণে উভয় পর্যটনে বড় ধাক্কা লেগেছে। এতে আমাদের ট্যুর অপারেটররা বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে। ভাইরাস আতঙ্কে নেপাল, ভুটান, সিঙ্গাপুর, থাইল্যান্ড ও এশিয়ার প্রধান পর্যটন গন্তব্যগুলোতে ট্যুর প্যাকেজ টিকিট বাতিল করেছে প্রায় ৮০ শতাংশ বাংলাদেশি ভ্রমণকারী। একইভাবে বাংলাদেশে আসার পূর্ব নির্ধারিত ভ্রমণ বাতিল করেছে অনেক বিদেশি পর্যটক। এতে ক্ষতির মুখে পড়েছে টোয়াবের সদস্যরা।

টোয়াব আয়োজিত বাংলাদেশের দশম পর্যটন মেলা ‘শেয়ারট্রিপ বাংলাদেশ ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম ফেয়ার (বিটিটিএফ) -২০২০’ আগামী ৩-৫ এপ্রিল হওয়ার কথা ছিল। কিন্তু করোনাভাইরাসের কারণে সকল প্রস্তুতি থাকা সত্ত্বেও মেলাটি আয়োজন করা সম্ভব হচ্ছে না। তাই এ মেলাটি আগামী ২৯-৩১ অক্টোবর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হবে বলে তিনি জানান।

করোনাভাইরাসের প্রভাবে ক্ষতিগ্রস্ত পর্যটন শিল্পকে বাঁচাতে টোয়াবের পক্ষ থেকে বেশ কিছু সুপারিশ তুলে ধরা হয়। তাদের সুপারিশগুলো হচ্ছে- সহজ সুবিধায় ও কম খরচে ভিসা দেওয়া, বন্দর এবং বিমানবন্দরগুলোতে অপ্রয়োজনীয় বিধিনিষেধ শিথিল করা, পর্যটকদের ওপর আরোপিত ট্যাক্স কমানো, ভ্রমণ স্থানগুলো প্রচার বরাদ্দ বাড়ানো, বিমানের টিকিটের ট্যাক্স কমানো, সরকারের পক্ষ থেকে অপারেটরদের ইনসেটিভ প্রদান করা এবং সহজ শর্তে ব্যাংক ঋণ প্রদানের ব্যবস্থা করা।

এ সম্পর্কিত আরও খবর